মঙ্গলবার ১৫ই অক্টোবর, ২০১৯ ইং ৩০শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

রাজধানীতে ট্যানারির বর্জ্য দিয়ে পোল্ট্রির খাবার তৈরীর অপরাধে ১০ জনকে ২ বছর করে কারাদন্ড দিয়েছে র‌্যাবের ভ্রাম্যমান আদালত ॥ ২৪ লাখ টাকা জরিমানা……….

আপডেটঃ ১২:৫০ পূর্বাহ্ণ | জুন ২০, ২০১৯

এস,এম,মনির হোসেন জীবন ॥ রাজধানীর হাজারীবাগে ট্যানারির বর্জ্য দিয়ে পোল্ট্রির খাবার ও মাছের খাবার তৈরি করার অপরাধে ১০ জনকে ২ বছর করে কারাদন্ড দিয়েছেন র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত। অভিযান চলাকালে ছয়টি কারখানা সিলগালা করা হয়। এ সময় ২৪ লাখ টাকা জরিমানা এবং ২ হাজার ৮০০ টন বিষাক্ত পোল্ট্রি ও ফিস ফিড জব্দ করা হয়।

মঙ্গলবার রাত ১০টা থেকে বুধবার ভোর পর্যন্ত এ অভিযান চালায় র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এলিট ফোর্স র‍্যাব-২, প্রাণিণসম্পদ অধিদপ্তর ও মৎস্য অধিদপ্তরের সহযোগিতায় এ অভিযান চালানো হয়। র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম এ অভিযানে নেতৃত্ব দেন।

দুপুরে র‌্যাবের আইনও গনমাধ্যম শাখার সকারী পরিচালক (মিডিয়া) সিনিয়র এএসপি মো: মিজানুর রমান আজ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম ঘটনার সত্যতা স্বীকার করে জানান, চামড়ার বর্জ্যে ক্রোমিয়াম-সহ ভারী ধাতু বিষাক্ত মাত্রায় বিদ্যমান। যে কারণে এসব পোল্ট্রি খাবার খুব ক্ষতিকারক। তা মানুষের স্বাস্থ্যের জন্য ভয়াবহ পরিণতি ডেকে আনতে পারে। হতে পারে ক্যান্সার, লিভার সিরোসিসসহ মারাত্মক ব্যাধি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম আরও বলেন, হাইকোর্টের নির্দেশ থাকার পরও ট্যানারি বর্জ্য দিয়ে পোল্টির খাবার তৈরির কাজ বন্ধ হচ্ছে না। তাই আমরা সেখানে অভিযান চালিয়েছি। অভিযানে ১০ জনকে দুই বছর করে কারাদন্ড প্রদান করা হয়েছে। তিনি জানান, এছাড়া, ২ হাজার ৮০০ টন বিষাক্ত পোল্ট্রি ও ফিস ফিড জব্দ করা হয়েছে। পরে অভিযুক্তদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়।