শুক্রবার ১৯শে জুলাই, ২০১৯ ইং ৪ঠা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

Ad

বিদেশে বাংলাদেশের নারীকর্মী সাড়ে ৮ লাখ

আপডেটঃ ১:৩৩ পূর্বাহ্ণ | জুলাই ০৯, ২০১৯

নিউজ ডেস্ক : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, বিশ্বের বিভিন্ন দেশে ৮ লাখ ৫৪ হাজার ৮০৯ জন  নারী কর্মী কাজ করছেন। সবচেয়ে বেশী নারী কর্মী সৌদি আরবে, সেখানে রয়েছে ৩ লাখ ১৬ হাজার ২৪৪ জন।

সোমবার জাতীয় সংসদে সাংসদ বেগম আদিবা আনজুম মিতার এক প্রশ্নের জবাবে সংসদে মন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, জর্ডানে ১ লাখ ৪৫ হাজার ৭১৩ জন, সংযুক্ত আরব আমিরাতে ১ লাখ ২৫ হাজার ৪১৮ জন, লেবাননে ১ লাখ ৫ হাজার ৮৬০ জন, ওমানে ৮১ হাজার ৬৭৪ জন, কাতারে ৩১ হাজার ৮০ জন, মরিশাসে ১৭ হাজার ৮৩১ জন নারী কর্মী গিয়েছেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বলেন, বিদেশে কর্মরত নারীসহ অভিবাসী কর্মীদের সুরক্ষার জন্য সরকার বিভিন্ন কার্যকর পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন ২০১৩ প্রণয়ন, অভিবাসী কর্মীদের সেবা দিতে বিদেশে শ্রম উইংয়ের সংখ্যা ১৬ থেকে ৩০টিতে উন্নীত, নারী কর্মীদের নিরাপত্তা নিশ্চিতে ওমান ও সৌদি আরবে বাংলাদেশ দুতাবাসে সেইফ হোম প্রতিষ্ঠা, প্রবাসবন্ধু কল সেন্টার স্থাপনসহ অন্যান্য ব্যবস্থা রয়েছে।

সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে ইমরান আহমদ বলেন, বর্তমানে বৈধ রিক্রুটিং এজেন্সির সংখ্যা ১ হাজার ২৪৮টি। বিপুল পরিমাণ বিদেশগামী কর্মীর অভিবাসন প্রক্রিয়া সুসম্পন্ন করা সরকারের একার পক্ষে সম্ভব না।