শুক্রবার ৪ঠা ডিসেম্বর, ২০২০ ইং ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

লন্ডন যাচ্ছেন প্রধানমন্ত্রী, হচ্ছে ক্যামেরনের সাথে বৈঠক

আপডেটঃ ১১:২৫ অপরাহ্ণ | জুলাই ১৯, ২০১৪

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২২ জুলাই মঙ্গলবার, লন্ডনে অনুষ্ঠেয় মেয়েদের বিরুদ্ধে প্রথাগত সামাজিক অপরাধের প্রধান দুটি দিক ফিমেইল জেনিটাল মিউটিলেশন (এফজিএম) এবং চাইল্ড আর্লি ফোর্সড ম্যারেজ (সিইএফএম) বিরোধী শীর্ষ সম্মেলনে যোগ দিতে সোমবার তিন দিনের সফরে লন্ডন যাচ্ছেন।

সেখানে মেয়েদের বিরুদ্ধে সামাজিক অপরাধ প্রতিরোধে তার নিজের ভাবনা, বাংলাদেশে নারীর ক্ষমতায়নে তার সরকারের চলমান প্রচেষ্টার কথা তুলে ধরবেন প্রধানমন্ত্রী।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বাংলাদেশে নারীর ক্ষমতায়নে বর্তমান সরকারের প্রচেষ্টা ব্রিটেনসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সুস্পষ্ট বলেই এই সামিটে শেখ হাসিনার যোগদানকে গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

সাম্প্রতিক সময়ে নারী অধিকার প্রতিষ্ঠা ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশ যে অগ্রগতি অর্জন করেছে সামিটের লক্ষ্য বাস্তবায়নে তা অনুপ্রেরণা হতে পারে বলেই আন্তর্জাতিক বিশ্লেষকরা ধারণা করছেন।

২১ জুলাই সোমবার সকাল ১০টায় বিমানের বিজি-০০৬ ফ্লাইটে ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী ও তার নেতৃত্বাধীন প্রতিনিধি দল। স্থানীয় সময় বিকাল সাড়ে তিনটায় লন্ডন হিথরো বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে তার। প্রতিনিধি দলে থাকছেন- পররাষ্ট্রমন্ত্রী এএইচএম মাহমুদ আলী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকিসহ অন্যান্য সরকারী কর্মকর্তা। সাংবাদিকদের একটি গ্রুপও আন্তর্জাতিক এই গুরুত্বপূর্ণ সামিটে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হচ্ছেন।

তিন দিনের সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার যেকোনো সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সাথে একান্ত বৈঠক করবেন বলে নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে। দুই প্রধানমন্ত্রীর আলোচনায় ব্রিটেন-বাংলাদেশ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় প্রাধান্য পাবে বলে আশা করছেন সংশ্লিষ্ট পক্ষ।

সামিট শেষে মঙ্গলবার বিকেলেই যুক্তরাজ্য আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত এক ইফতার মাহফিলেও যোগ দেবেন প্রধানমন্ত্রী। যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ ফারুক ইফতার মাহফিলের প্রস্তুতি চূড়ান্ত বলে বাংলানিউজকে নিশ্চিত করেছেন।
full_521092608_1405789297
মেয়েদের খতনা এবং বাল্য ও জোরপূর্বক বিয়েবিরোধী শীর্ষ সম্মেলন এটাই প্রথম। এর হোস্ট ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। কো-হোস্ট হিসেবে রয়েছে ইউনিসেফ এবং যুক্তরাজ্যের স্বরাষ্ট্র ও আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়।

এফজিএম ও সিইএফএম প্রথা মোকাবেলায় যারা সফলতা দেখিয়েছেন, তাদের গল্পও গার্ল সামিটে উপস্থাপন করা হবে। সামিটে সেইসব নারী ও মেয়েদের কথা শোনা হবে, যারা এফজিএম ও সিইএফএম প্রথার মধ্যে বসবাস করেও সাহসের সাথে তা মোকাবেলা করেছেন।

এদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুক্তরাজ্য সফর সামনে রেখে অপতৎপরতা শুরু করেছে সেখানকার বিএনপি-জামায়াত পন্থিরা। সেখানে বিক্ষোভ দেখানোরও প্রস্তুতি নিচ্ছেন তারা।

শেখ হাসিনাকে যাতে ব্রিটেনে স্বাগত জানানো না হয় সে লক্ষ্যে বিএনপি’র পক্ষ থেকে ব্রিটিশ সরকারের প্রতি আহবান জানানো হয়েছে। শুক্রবার সকালে সেন্ট্রাল লন্ডনের ফ্রন্টলাইন ক্লাবে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় বিএনপি’র পক্ষে সংগঠনের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মহিদুর রহমান এই আহবান জানান।