সোমবার ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

কঠোর নিরাপত্তায় তাজিয়া মিছিল

আপডেটঃ ২:১১ পূর্বাহ্ণ | সেপ্টেম্বর ১১, ২০১৯

নিজস্ব প্রতিনিধি:- পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিল বের হয়েছে পুরনো ঢাকার চানখাঁরপুল এলাকার হোসেনি দালান থেকে।

মঙ্গলবার সকালে পুলিশের কঠোর নিরাপত্তার মধ্যে শিয়া সম্প্রদায় এ ঐতিহ্যবাহী মিছিলের আয়োজন করেছে। মিছিলটি বাহাদুর শাহ পার্ক হয়ে আবার ফিরে আসবে।

সকাল ১০টায় ঘোড়া, কবুতর ও নিশানসহ বিভিন্ন উপকরণ নিয়ে হোসেনি দালান প্রাঙ্গণ থেকে বের হয় তাজিয়া মিছিল। এর আগে তাজিয়া মিছিলে অংশ নিতে সকাল থেকেই হোসেনি দালান এলাকায় একত্র হতে থাকেন ধর্মপ্রাণ শিয়া মুসলিমরা।

হোসনি দালান কর্তৃপক্ষ জানায়, ৪০০ বছর ধরে পুরান ঢাকায় শোকের মাতম অর্থাৎ তাজিয়া মিছিল বের করা হয়। কারবালায় ইমাম হোসেনসহ তার পরিবারকে হত্যার মধ্যদিয়ে যে বিষাদময় ঘটনা ঘটেছে ইতিহাসে তার পুনরাবৃত্তি যেন আর না হয়।

সরেজমিনে দেখা যায়, অন্যান্য বছরের চেয়ে এবার কিছুটা ভিন্ন তাজিয়া মিছিল। মিছিলে ঢোল বাজিয়ে ছুরি, তলোয়ার ও লাঠিখেলা নিষিদ্ধ করা হয়েছে। মিছিলে পাইকরা অংশ নিত। এতে শোকাবহ পরিবেশ সৃষ্টি হতো। দিনটির শোকার্ততা স্মরণ করে নিজেদের নিজেরাই আঘাত করে জর্জরিত করত। কিন্তু এবার সেটি সম্পূর্ণ নিষিদ্ধ।

মিছিলের আগে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (অপরাধ) কৃষ্ণ পদ রায় বলেন, ‘তাজিয়া মিছিল উপলক্ষে নিরাপত্তার স্বার্থে মিছিলে অংশগ্রহণকারী প্রত্যেক ব্যাক্তিকে তল্লাশি করে তবেই ভেতরে ঢুকতে দেয়া হয়। মিছিল উপলক্ষে ইমামবাড়া এবং আশেপাশের এলাকায় কঠোর নিরাপত্তা নেয়া হয়েছে। অতিরিক্ত পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা সদা তৎপর রয়েছেন।’

উল্লেখ্য, হিজরি ৬১ সনের ১০ মহররম এই দিনে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা.) ও তার পরিবার এবং অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। এরপর থেকে দিনটি পালন করে আসছে মুসলমানরা।