সোমবার ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

একটি আধুনিক ও সমৃদ্ধশালী দেশ গঠনে তথ্যের দ্বার উন্মোচন অপরিহার্য–প্রধান তথ্য কমিশনার..

আপডেটঃ ২:৩০ পূর্বাহ্ণ | সেপ্টেম্বর ১১, ২০১৯

চৌগাছা প্রতিনিধিঃ যশোরের চৌগাছায় সরকারি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের নিয়ে তথ্য অধিকার আইন, ২০০৯ ও সুশাসন বিষয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। আজ রবিবার সকাল ৯টায় উপজেলা মিলনায়তনে এই ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। ওরিয়েন্টেশনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন তথ্য কমিশনের প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ। 
এ সময় তাঁর আলোচনায় সরকারি কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, তথ্য অধিকার আইন হচ্ছে সুশাসন প্রতিষ্ঠা করার একটি কৌশল। জনগনের সচেতনতা ও চর্চার মাধ্যমে এর সাফল্য আসবে। তথ্য অধিকার আইন একমাত্র আইন যা জনগন কর্তৃপক্ষের উপর প্রয়োগ করতে পারে। জনগনের এই আইনটি বাস্তবায়িত হলে সরকারি বে-সরকারি প্রতিষ্ঠানে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে। তিনি বলেন, সাংবিধানিক ক্ষমতাবলে জনগন হচ্ছে ক্ষমতার মালিক। আপনারা সেই জনগনের সেবা করার জন্য দায়িত্বে নিয়োজিত। সেবাসমূহের সকল তথ্য জনগনের মাঝে প্রকাশ করা আপনার দায়িত্ব। আপনি তথ্য দিতে বাধ্য তা আইনেই উল্লেখ করা রয়েছে। আপনি তথ্য না দিলে বা তথ্য দিতে অপরাগতা প্রকাশ করলে আপনার বিরুদ্ধে শাস্তির বিধান রাখা আছে। 
তিনি আরো বলেন একটি আধুনিক ও সমৃদ্ধশালী দেশ গঠনে তথ্যের দ্বার উন্মোচন অপরিহার্য। এমআরডিআই প্রতিষ্ঠানটি তথ্য অধিকার বাস্তবায়নে যে নজির দেখিয়েছেন তা প্রশংসার দাবী রাখে। 
তিনি বলেন তথ্য অধিকার আইনের সফল বাস্তবায়ন ও এর সুফল প্রাপ্তি নির্ভর করে জনগন তথ্য অধিকার আইন ব্যবহার করছেন কিনা তার উপর। জনগন এই আইন ও এর সুফল সম্পর্কে সচেতন হলে এটি বেশী ব্যবহার করবেন। সরকারের সদিচ্ছায় এই আইনটি সংসদে পাশ করা হয়। আমরা আইনটি বাস্তবায়নের জন্য নানা পদক্ষেপ গ্রহন করেছি এবং সেই লক্ষে সরকার এগিয়ে যাচ্ছে। 
ওরিয়েন্টেশনে উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাহিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা করেন, যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ রফিকুল হাসান, সিনিয়র জেলা তথ্য অফিসার এ এস এম কবির, ম্যানেজমেন্ট এন্ড রিসোর্স ডেভলপমেন্ট ইনিশিয়েটিভ (এমআরডিআই) এর নির্বাহী পরিচালক হাসিবুর রহমান, দৈনিক গ্রামের কাগজের সম্পাদক মবিনুল ইসলাম মবিন প্রমূখ।
এ সময় উপস্থিত ছিলেন উপজেলা প্রকৌশলী রাশেদুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইসতিয়াক আহম্মেদ, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, বিআরডিবি কর্মকর্তা আনিচুর রহমান, মহিলা বিষয়ক কর্মকর্তা মাকছুরা জামান, মৎস্য কর্মকর্তা এস এম সাজাহান সিরাজ, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবুল কালাম রফিকুজ্জামান, তথ্য সেবা কর্মকর্তা প্রিয়াংকা সাহাসহ সরকারি কর্মকর্তা ও সরকারি দপ্তরের তথ্যপ্রদানকারী কর্মকর্তা, উপজেলা জাগ্রত নাগরিক কমিটির সদস্য মাহবুবুল আশরাফ বাবলু, আনিছুর রহমান, এমআরডিআই এর সুশাসনের জন্য উত্তম সেবা প্রকল্পের ট্রেনিং এন্ড ডকুমেন্টশন অফিসার রোকসানা মিতু, ফিল্ড এন্টারভেনশন কো-অর্ডিনেটর এস এম আরিফুজ্জামান, প্রজেক্ট ফ্যাসিলেটেটর মুরশিদা খাতুন প্রমূখ। 
এদিকে বিকাল সাড়ে ৩ টায় এমআরডিআই এর নির্বাহী পরিচালক হাসিবুর রহমান উপজেলা জাগ্রত নাগরিক কমিটির সদস্যদের সাথে আশরাফ ফাউন্ডেশনের হলরুমে মতবিনিময় সভা করেন।
 এ সময় হাসিবুর রহমান বলেন, জনগনের সেবা নিশ্চিতের জন্য তথ্য অধিকার বাস্তবায়নে আমরা কাজ করছি। তৃর্ণমূলে আপনারাই হচ্ছেন শক্তি। এ সময় উপস্থিত ছিলেন, দৈনিক গ্রামের কাগজের সম্পাদক মবিনুল ইসলাম মবিন, জাগ্রত নাগরিক কমিটির সদস্য, ডাঃ গোলাম মোস্তফা, মোঃ তমিজউদ্দীন, আনিছুর রহমান, শিক্ষক ইসমে তারা, আল্পনা পান্ডে, শাহনূর হোসেন, জাকির হোসেন, অরুপ রায় প্রমূখ।