সোমবার ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

৯২ বছর পেরিয়েও বয়স্ক ভাতা পাচ্ছে না শাহরাস্তির ……..আতরেরনেছা

আপডেটঃ ১:১৫ পূর্বাহ্ণ | সেপ্টেম্বর ১২, ২০১৯

রাফিউ হাসান : ১৮ বছর আগে স্বামীকে হারিয়েছে আতরের নেছা । জীবন যুদ্ধে এক পরাজিত সৈনিক। বয়সের ভারে ন্যুজ। জীবিকা নির্বাহ করেন ভিক্ষা করে। ফলে প্রতি দিন যেতে হয় মানুষের দ্বারে দ্বারে। সে চাঁদপুরের শাহরাস্তির উপজেলার সূচীপাড়া উত্তর ইউনিয়নের সূচীপাড়া গ্রামের মৃত সিরাজুল হকের স্ত্রী।

তার তিন ছেলে ও তিন মেয়ে। তারা অভাবী সংসার নিয়ে দিনাতিপাত করেন। তারাও মায়ের মতো ভিক্ষা করে সংসার চালাতে হয়। অভাব অনটন যেন পিছু ছাড়ছে না। অনেক আগেই তার বয়স্ক ভাতা পাবার কথা ছিল আতরের নেছা। কিন্তু কেন  পাননি বলতে পারেন না।

ভাগ্যের নির্মম পরিহাস যে বয়সে আরামে থাকার কথা। সে বয়সে মানুষের দ্বারে দ্বারে গিয়ে ভিক্ষা করে দু’মুঠো আহার খেয়ে  জীবন পার করছেন সে। আতরের নেছা আর কতো বয়স হলে  পাবেন বয়স্ক ভাতা এমন প্রশ্ন এলাকাবাসির।

আতরের নেছা অশ্রুসিক্ত নয়নে  বলেন,  আমি  সরকারি ভাবে কোনো ধরনের সুযোগ সুবিধা পাইনি। এমনকি  বয়স্কভাতা ও বিধবা ভাতাও পাইনা।  ভিক্ষা করে কোনো মতে জীবন যাপন করি।

শাহরাস্তি উপজেলা সমাজসেবা অফিসার জানান, প্রত্যেক ইউনিয়ন ও  ইউপি সদস্যদের মাধ্যমে আমরা উপকার ভোগীদের তালিকা তৈরি করে থাকি। তবে আতরের নেছা বয়স্ক ভাতা না পাওয়ার বিষয়টি আমার জানা নেই।