মঙ্গলবার ১৫ই অক্টোবর, ২০১৯ ইং ৩০শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষ রোপণ

আপডেটঃ ২:৩৫ অপরাহ্ণ | সেপ্টেম্বর ১৬, ২০১৯

চৌগাছা প্রতিনিধিঃ “গাছ লাগিয়ে ভরবো এদেশ, তৈরী করবো সুখের পরিবেশ”এই শ্লোগানকে সামনে রেখে যশোর এসোসিয়েশন ইন সাউথ কোরিয়া ১৪ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর বৃক্ষ রোপন কর্মসূচী পালন করে। এবছর এই এসোসিয়েশন যশোর জেলার ৬ টি উপজেলার বিভিন্ন স্থানে বৃক্ষ রোপণ করার সিদ্ধান্ত নেয়। 
সেই ধারাবাহিকতায় আজ ১৬ সেপ্টেম্বর চৌগাছা উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষ রোপণ করার শুরুতে দক্ষিণ কোরিয়া প্রবাসী এবং এসোসিয়েশনের নবনির্বাচিত সভাপতি রাকিব হাসান বাবু চৌগাছা উপজেলার সরকারি কলেজে আমের চারা রোপণের মাধ্যমে বৃক্ষ রোপণ কর্মসূচি-২০১৯ উদ্বোধন করেন। বৃক্ষ রোপণ শেষে তিনি বলেন বৃক্ষ আমাদের বেঁচে থাকার জন্য মৌলিক উপাদান অক্সিজেন দেয় এবং আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষা করে। তাই আমাদের সকলকে বেশি বেশি করে গাছ লাগাতে হবে। আমরা নিজে গাছ লাগাবো, অন্যকে গাছ লাগাতে উৎসাহিত করবো।

চৌগাছা উপজেলার সমন্বয়কারী মোঃ ইমরান হোসেন এর পরিচালনায় উক্ত বৃক্ষ রোপণ উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চৌগাছা সরকারি কলেজের অধ্যক্ষ রফিকুল ইসলাম কবির, প্রভাষক শাহাবুদ্দিন স্বপন, শহিদুল ইসলাম ও আব্দুর রহিমসহ কলেজের শিক্ষার্থীরা।
উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ফলজ, বনজ ও ঔষধি গাছ রোপণ করা হয়। তন্মধ্যে উল্লেখযোগ্য প্রতিষ্ঠানসমূহ হলো কুষ্টিয়া-ফতেপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়, ধূলিয়ানী, উজিরপুর এম. পি. জে. বি. মাধ্যমিক বালিকা বিদ্যালয়, মুক্তারপুর আম-জামতলা মাধ্যমিক বিদ্যালয়, ধূলিয়ানী হাফিজিয়া ও কওমিয়া মাদ্রাসা, চৌগাছা সরকারি কলেজ, চৌগাছা মৃধাপাড়া মহিলা কলেজ, এস. এম. হাবিব পৌর কলেজ, পাশাপোল আম-জামতলা মডেল কলেজ।

পরবর্তীতে সমগ্র চৌগাছার প্রায় প্রতিষ্ঠানেই বৃক্ষ রোপণের ইচ্ছা আছে বলে সভাপতি জানান।
উল্লেখ্য গত শনিবার যশোর অ্যাসোসিয়েশন ইন সাউথ কোরিয়ার উদ্যোগে দেশে অ্যাসোসিয়েশনের সমন্বয়কারীদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। যশোর শহরের চার খাম্বার মোড়ে অবস্থিত হোটেল ওরিয়ন ইন্টারন্যাশনালে যশোর অ্যাসোসিয়েশন ইন দক্ষিণ কোরিয়ার সভাপতি রাকিব হাসান বাবুর সভাপতিত্বে ও সমন্বয়কারী মো. শাহীন কাদীর এর সঞ্চালনায় এই মতবিনিময় সভায় যশোরের ৮টি থানার সমন্বয়কারীদের সাথে অ্যাসোসিয়েশনের বিভিন্ন কার্যক্রম নিয়ে আলোচনা হয়।