শুক্রবার ৪ঠা ডিসেম্বর, ২০২০ ইং ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

যৌনকর্মীদের জায়গা ফিরিয়ে দেওয়ার দাবি

আপডেটঃ ২:৩৩ অপরাহ্ণ | জুলাই ২০, ২০১৪

সম্প্রতি টাঙ্গাইলসহ দেশের বিভিন্ন জায়গা থেকে যেসব যৌনকর্মীদের উচ্ছেদ করা হয়েছে, তাদের জায়গা ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন যৌনকর্মীরা।

রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

সেক্স ওয়ার্কার্স নেটওয়ার্ক নামের একটি সংগঠন এ মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধনে বলা হয়, টাঙ্গাইলের মেয়র ও প্রভাবশালী এমপির মধ্যে একটি গোপন বৈঠকে যৌনপল্লী উচ্ছেদের সিদ্ধান্ত নেওয়া হয়। গত ১০ জুলাই সব যৌনকর্মীকে তিন ঘণ্টার মধ্যে জায়গা ফাঁকা করতে বলা হয়। কিন্তু, যৌনকর্মীরা তা মানেননি।

পরে ১২ জুলাই সেখানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করায় যৌনকর্মীরা প্রাণের ভয়ে ঘর ছাড়তে থাকেন।

মানববন্ধনে জানানো হয়, টাঙ্গাইলে যৌনপল্লী উচ্ছেদের ফলে যৌনকর্মীদের এখন কোথাও ঠাঁই হচ্ছে না। তাই, সংশ্লিষ্ট সবাইকে যৌনপল্লী উচ্ছেদের পরিবর্তে সরকার কার্যকর উদ্যোগ গ্রহণ করতে পারে।

এ জন্য তারা যৌথ পরিকল্পনার মাধ্যমে যৌনকর্মী এবং তাদের সন্তানদের সুস্থ ও সুন্দর জীবনমান উন্নয়নে পদক্ষেপ নিতে পারে।

একই সঙ্গে টাঙ্গাইল ও মাদারীপুর যৌনপল্লীর যৌনকর্মীদের নিজ জায়গা ফিরিয়ে দেওয়ার জন্য সরকার ও স্থানীয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করা হয় মানববন্ধনে।

এছাড়া সংগঠনটির পক্ষ থেকে সরকারের কাছে কিছু দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হলো- পৌনপেশা ও যৌনকর্মীদের মানবাধিকার বিষয়ে রাষ্ট্রীয় নীতিমালা প্রণয়ন করতে হবে; আইনের অস্পষ্টতা দূর করতে হবে; যৌনকর্মীদের ভবঘুরে বলে আটক রাখা যাবে না; জাতীয় বাজেটে যৌনকর্মী ও তাদের সন্তানদের জীবনমান উন্নয়নে বরাদ্দ রাখতে হবে; বাসস্থান থেকে যৌনকর্মীদের উচ্ছেদ করা চলবে না এবং জাতিসংঘ ঘোষিত সর্বজনীন মানবাধিকার সনদের বাস্তবায়ন করতে হবে।

মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহণ করে মানুষের জন্য ফাউন্ডেশন, অ্যাকশন এইড, সেভ দ্য চিলড্রেন, পিএসটিসি, হাসাব, কেয়ার বাংলাদেশ, ব্লাস্ট, আইন ও সালিশ কেন্দ্র, আইসিডিডিআরবি, নারীপক্ষ, দুর্জয় নারী সংঘের প্রতিনিধিরা।