শুক্রবার ৪ঠা ডিসেম্বর, ২০২০ ইং ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

ঢাকা-পার্বতীপুর-খুলনা রুটে ৪টি স্পেশাল ট্রেন

আপডেটঃ ২:৪০ অপরাহ্ণ | জুলাই ২০, ২০১৪

ঈদে ঘরমুখো মানুষের বাড়ি যাওয়া ও ঈদ শেষে কর্মস্থলে ফিরে আসার সুবিধার্থে প্রতিবারের মতো রেলের পশ্চিমজোনে ঢাকা-পার্বতীপুর ও ঢাকা-খুলনা রুটে চারটি (দুই জোড়া) ‘ঈদ স্পেশাল’ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে।

ঢাকা-পার্বতীপুর রুটে ২৬ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত ঈদ স্পেশাল-১ ও ২ ট্রেন দুটি এবং ঢাকা-খুলনা রুটে ২৬ জুলাই থেকে ৬ আগস্ট পর্যন্ত ঈদ স্পেশাল-৩ ও ৪ ট্রেন দুটি চলাচল করবে।

তবে ঈদের দিন ও ঈদের পরের দিন ট্রেন চলাচল বন্ধ থাকবে। ট্রেনের ভাড়া অন্যান্য আন্তঃনগর ট্রেনের সমপরিমাণ।

পার্বতীপুর স্টেশন মাস্টার আব্দুল জব্বার বাংলানিউজকে জানান, প্রতি বছরের মতো এবারও ঈদ-উল-ফিতরকে সামনে রেখে ৯টি কোচ নিয়ে ঢাকা-পার্বতীপুর রুটে ঈদ স্পেশাল-১ ও ২ এবং সমসংখ্যক কোচ নিয়ে খুলনা-ঢাকা রুটে ঈদ স্পেশাল-৩ ও ৪ বাড়তি চারটি ঈদ স্পেশাল ট্রেন চলাচল করবে।

ঢাকা-পার্বতীপুর রুটে ঈদ স্পেশাল-১ ও ২ ট্রেনে আসন রয়েছে ৭২৮টি। এরমধ্যে প্রথম শ্রেণী ফ্লাট ২৪টি ও শোভন সাধারণ ৭০৪টি।

ঈদ স্পেশাল-২ ট্রেনটি প্রতিদিন সকাল ৬.৪৫ মিনিটে পার্বতীপুর থেকে ছেড়ে বিকেল ৩.৫০ মিনিটে ঢাকায় পৌঁছাবে। ঢাকায় দেড়ঘণ্টা বিরতি দিয়ে ঈদ স্পেশাল-১ নামে ট্রেনটি কমলাপুর রেলস্টেশন থেকে বিকেল ৫.২০ মিনিটে ছেড়ে পার্বতীপুর এসে পৌঁছাবে রাত তিনটায়।

ট্রেনটি ফুলবাড়ী, বিরামপুর, পাঁচবিবি, জয়পুরহাট, আক্কেলপুর, সান্তাহার, আহসানগঞ্জ, মাধনগর, নাটোর, ঈশ্বরদী বাইপাস, চাটমোহর, বড়াইব্রিজ, উল্লাপাড়া, বঙ্গবন্ধু সেতু পশ্চিম ও পূর্ব পাড়, মির্জাপুর, মৌচাক, জয়দেবপুর এবং বিমানবন্দর স্টেশনে থামবে।

খুলনা স্টেশন মাস্টার আমিরুল ইসলাম বাংলানিউজকে জানান, ঢাকা-খুলনা রুটে ঈদ স্পেশাল-৩ ও ৪ ট্রেন দুটিতে আসন রয়েছে ৫৯২টি।

এরমধ্যে শীতাতপ নিয়ন্ত্রিত বার্থ ৬টি (সিট-৯) প্রথম শ্রেণী বার্থ ১০টি(সিট-১৯টি), শোভন চেয়ার ১০০টি ও শোভন সাধারণ ৪৭৬টি আসন রয়েছে।

ঈদ স্পেশাল-৩ ট্রেনটি প্রতিদিন সকাল সাড়ে ১০টায় খুলনা থেকে ছেড়ে রাত ৮.২০ মিনিটি ঢাকায় পৌঁছাবে। ঢাকায় একঘণ্টা ৫মিনিট বিরতি দিয়ে ঈদ স্পেশাল-৪ নামে ট্রেনটি কমলাপুর রেলস্টেশন থেকে রাত ৯.২৫ মিনিটে ছেড়ে খুলনায় এসে পৌঁছাবে সকাল ৭টায়।

ট্রেনটি নোয়াপাড়া, যশোহর, কোটচাঁদপুর, দর্শনা, চুয়াডাঙা, আলমডাঙা, পোড়াদহ, ভেড়ামারা, ঈশ্বরদী, চাটমোহর, বডাইব্রিজ, উল্লাপাড়া, বঙ্গবন্ধু সেতু পশ্চিম ও পূর্ব পাড়, মির্জাপুর, মৌচাক, জয়দেবপুর এবং বিমানবন্দর স্টেশনে থামবে।