বৃহস্পতিবার ১২ই ডিসেম্বর, ২০১৯ ইং ২৮শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

রাঘব-বোয়ালরা যেন হাওরে জমি কিনতে না পারে : রাষ্ট্রপতি

আপডেটঃ ১১:১৪ পূর্বাহ্ণ | অক্টোবর ১৫, ২০১৯

নিজস্ব প্রতিবেদক :চ্যানেল সেভেন – : কিশোরগঞ্জ:রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, কিশোরগঞ্জের হাওর এক সময় অবহেলিত ছিল। অনেক কষ্টে হাওরের উন্নয়ন হচ্ছে। কিন্তু উন্নয়ন কাজগুলোর তদারকি করতে হবে। সেই সঙ্গে হাওরের পরিবেশ বজায় রাখতে হবে। হাওর এলাকার উন্নয়ন দেখে এক শ্রেণির মানুষ পর্যটনের সম্ভাবনাকে কাজে লাগিয়ে রাতারাতি ব্যবসা করার ফন্দি করছে। ঢাকাসহ দেশের বিভিন্ন নামি-দামি আবাসন কোম্পানি হাওরে জমি কিনতে আসছে। তবে কোনো অবস্থাতেই এসব রাঘব-বোয়ালদের কাছে হাওরের জমি বিক্রি করা যাবে না। এ জন্য সবাইকে সচেতন থাকতে হবে।

গতকাল সোমবার বিকেলে কিশোরগঞ্জের অষ্টগ্রাম পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় খেলার মাঠে এক সুধী সমাবেশে তিনি এসব কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, ভূমিখেকো এসব রাঘব-বোয়ালদের কাছে জমি বিক্রি করলে তারা হাওরকে খেয়ে ফেলবে। তারা টাকার প্রলোভন দেখিয়ে স্থানীয় কিছু লোকদের হাত করে ইটনা-মিঠামইন ও অষ্টগ্রামে জমি কিনতে চাইছে। এসব স্থানীয় দালালদের বিষয়েও সজাগ থাকতে হবে। না হলে হাওরের পরিবেশ নষ্ট হয়ে যাবে।

তিনি আরও বলেন, হাওরাঞ্চল পর্যটন শিল্পে সমৃদ্ধ হবে। দেশ-বিদেশের মানুষ এখানে ঘুরতে আসবে। হাওরের সুনাম চারদিকে ছড়িয়ে পড়বে। আমি এমন একটি সমৃদ্ধ হাওরের স্বপ্ন দেখি। এ স্বপ্ন যেন কোনো অবস্থাতেই বিনষ্ট না হয়ে যায়।

রাষ্ট্রপতি বলেন, এ অঞ্চলের মানুষের স্বপ্ন ছিল তারা সড়ক পথে যাতায়াত করবে। এ জন্য তিন উপজেলাকে সংযুক্ত করে সারাবছর চলাচল উপযোগী সড়ক নির্মাণ করা হয়েছে। আগামী কিছুদিনের মধ্যে তারা সড়ক পথে ঢাকাসহ দেশের যে কোনো যায়গায় যোগাযোগ রক্ষা করতে পারবে। হাওরের সবগুলো ইউনিয়নের সঙ্গে সাব-মার্সেবল সড়ক যোগাযোগ স্থাপিত হয়েছে। ভবিষ্যতে হাওরের পানির ওপর দিয়ে জেলা সদরের সঙ্গে উড়াল পথ নির্মাণ করা হবে।

সরকারের চলমান দুর্নীতিবিরোধী অভিযানকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, জনপ্রতিনিধিদের নিষ্ঠা ও সততার সঙ্গে কাজ করতে হবে। শুধু ভোটের সময় ভোটারদের কাছে যাবেন আর সারা বছর তাদের সঙ্গে খারাপ ব্যবহার করলে জনগণ আপনাদের প্রত্যাখ্যান করবে। চেয়ারম্যান-এমপি হয়ে ঠিকাদারি ব্যবসা বন্ধ করতে হবে।

কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহম্মদ তৌফিকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন কিশোরগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য আফজাল হোসেন, কিশোরগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নূর মোহাম্মদ, কিশোরগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট জিল্লুর রহমান, অষ্টগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান শহীদুল ইসলাম জেমস প্রমুখ।