মঙ্গলবার ২৮শে জানুয়ারি, ২০২০ ইং ১৫ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

বর্ষসেরা তরুণ কবি অ্যাওয়ার্ড পেলেন আলোচিত কবি ফয়সাল হাবিব সানি…..

আপডেটঃ ৩:৩১ অপরাহ্ণ | অক্টোবর ২৩, ২০১৯

ডেস্ক রিপোর্ট:  বাংলা একাডেমি’র অনুমোদনপ্রাপ্ত বই প্রকাশনা প্রতিষ্ঠান নব সাহিত্য প্রকাশনী থেকে `বর্ষসেরা তরুণ কবি অ্যাওয়ার্ড-২০১৯’ এবং `বাংলাদেশ নব সাহিত্য পরিষদ পুরস্কার-২০১৯’ পেয়েছেন আলোচিত তরুণ কবি ফয়সাল হাবিব সানি৷ তিনি বর্তমানে গোপালগঞ্জের  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বাংলা বিভাগে অধ্যয়নরত স্নাতক (সম্মান) তৃতীয় বর্ষের শিক্ষার্থী৷ এ সময়ে কবিতা প্রেম ও দ্রোহের কবি হিসেবে দুই বাংলাতেই পেয়েছে জনপ্রিয়তা। এমনকি বশেমুরবিপ্রবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের অধিকার আন্দোলনেও রেখেছে তাৎপর্য্যবহ অবদান।

প্রসঙ্গত, ২০১৬ সালে ঢাকায় অমর একুশে গ্রন্থমেলায় “দাবানল” কাব্যগ্রন্থ প্রকাশের মধ্য দিয়ে কবিতায় তার নতুন যাত্রার সূত্রপাত ঘটে। এই গ্রন্থটি প্রকাশিত হয় সাহিত্য প্রকাশনী (নব সাহিত্য প্রকাশনী) থেকে এবং ২০১৮ সালে একই প্রকাশনী থেকে তার নতুন তিনটি কবিতাগ্রন্থ অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয় আর এই গ্রন্থমেলাতেই প্রকাশিত হয় তার “দাবানল” কাব্যগ্রন্থের ২য় মুদ্রণ। 

উল্লেখ্য, ঢাকার নয়াগাঁওতে বাংলা ভাষার বিশিষ্ট কবি নির্মলেন্দু গুণের নিজ বাসভবনে অনাড়ম্বরপূর্ণ পরিবেশেই তাকে এই পুরস্কার প্রদান করা হয়। তিনি নির্মলেন্দু গুণের হাত থেকে `বর্ষসেরা তরুণ কবি অ্যাওয়ার্ড-২০১৯’- এর ক্রেস্ট গ্রহণ করেন এবং তাকে এই সময় `বাংলাদেশ নব সাহিত্য পরিষদ পুরস্কার-২০১৯’ ও সম্মাননা পদক  প্রদান করা হয়। 
ফয়সাল হাবিব সানি ১৯৯৭ সালের ২৩ আগস্ট বাংলাদেশের সাংস্কৃতিক রাজধানী হিসেবে পরিচিত কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলাধীন `আমলা’ নামক এক ইতিহাস-ঐতিহ্যপূর্ণ গ্রামে জন্মগ্রহণ করেন৷ ২০১৫ সালে তিনি কুষ্টিয়া সরকারি কলেজে মানবিক বিভাগ থেকে এইচ, এস, সি পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন এবং ২০১৬ সালে গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বাংলা বিভাগে ভর্তি হন। বলা বাহুল্য, তিনি কবিতায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এর পূর্বে `প্রাপ্তি সাহিত্য সম্মাননা-২০১৮’ এবং বাংলাদেশ কবিসংসদ কর্তৃক `কবি সুকান্ত কবিতা পুরস্কার’ লাভ করেন। ক্যাম্পাস সাংবাদিকতায় বিশেষ ভূমিকা রাখায় অর্জন করেন `এডুকেশন ওয়াচ’ সম্মাননা।