বুধবার ২৩শে সেপ্টেম্বর, ২০২০ ইং ৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

রাঙ্গামাটি ও টঙ্গীতে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্ব মানবাধিকার দিবস পালিত

আপডেটঃ ২:০৫ অপরাহ্ণ | ডিসেম্বর ১২, ২০১৯

বিশেষ প্রতিনিধি: বিশ্ব মানবাধিকার দিবস সারা দেশের ন্যায় রাঙ্গামাটি ও টঙ্গীতে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালিত হয়। “ওয়ার্ল্ড পীস্ এন্ড হিউম্যান রাইটস সোসাইটি”রাঙ্গামাটি পাঃ জেলার উদ্যোগে দুস্থ ও শীতার্থ মানুষের মাঝে শীত বস্ত্র (কম্বল) বিতরণ অনুষ্ঠানে রাঙ্গামাটির অতিরিক্ত জেলা প্রশাসক (স্থানীয় সরকার) শারমিন আলম বলেন, মানুষ মানুষের জন্য, আমরা যদি নিজেরা নিজেদের অধিকার সম্পর্কে সচেতন হই,মানবাধিকার সম্পর্কে জানতে পারি তাহলে সমাজে অপরাধ নির্মুল হবে,মানবাধিকার সুরক্ষিত হবে। তিনি বলেন অসহায় মানুষের যেকোন বিপদের সময় এগিয়ে আসা, সহযোগীতা করা সেটাও একটি মহৎ কাজ। সেইক্ষেত্রে অত্র সংগঠন শীতার্থ মানুষের পাশে দাঁড়ানো একটি প্রশংসনীয় উদ্যোগ। রাঙ্গামাটি সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ জোহরা উপমা বলেছেন সব মানুষ কিন্তু অসচ্ছল নয়,যারা অসচ্ছল তাদের কিন্তু অপরের সহযোগীতা নেবেন ঠিক আছে, কিন্তু তাদের নিজেদেরও চেষ্টা করতে হবে তাদের ভাগ্য পরিবর্তন করতে।শুধু পরের উপর নির্ভর করলে চলবেনা।


অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) বলেন মানবাধিকারের অন্যতম যে অধিকার সাংবিধানিক যে অধিকার জনগনের নিরাপত্তা পাওয়া সেই ব্যাপারে আমরা সর্বদা সচেষ্ট থাকব।তিনি আরো বলেন, যারা সরাসরি আমাদের কাছে যেতে পারেননা বা যেতে চাননা তারা এধরনের মানবাধিকার সংগঠনের মাধ্যমে আমাদের সহযোগীতা নিতে পারেন। গত ১০ ডিসেম্বর মঙ্গলবার বিকেলে তবলছড়ি রংধনু মার্কেটে ৪র্থ তলায় নিজ কার্যালয় প্রাঙ্গনে “ওয়ার্ল্ড পীস্ এন্ড হিউম্যান রাইটস সোসাইটি”রাঙ্গামাটি পাঃ জেলার উদ্যোগে দুস্থ ও শীতার্থ মানুষের মাঝে শীত বস্ত্র (কম্বল) উপহার অনুষ্ঠান এবং আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দিতে গিয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (স্থানীয় সরকার) শারমিন আলম, বিশেষ অতিথি যতাক্রমে রাঙ্গামাটি সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ জোহরা উপমা,অতিরিক্ত পুলিশ সুপার ( সদর সার্কেল) তাপস রঞ্জন ঘোষ এসব কথা বলেন। উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রাথমিক শিক্ষা অফিসার পরিনয় চাকমা, উপজেলা শিক্ষা অফিসার মোহাম্মদ আলাউদ্দিন।ওয়ার্ল্ড পীস্ এন্ড হিউম্যান রাইটস সোসাইটি রাঙ্গামাটি পাঃ জেলার প্রতিষ্ঠাতা ও সভাপতি শিক্ষক অরূপ মুৎসুদ্দীর সভাপতিত্বে এবং সদস্য মাসুদ রানা রুবেলের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন এশিয়ান ছিন্নমুল মানবাধিকার ফাউন্ডেশন রাঙ্গামাটি সভাপতি সুলতান মোহাম্মদ কমরুদ্দিন,সরকারী প্রধান শিক্ষক সমিতি রাঙ্গামাটি সদর সভাপতি সবিনয় দেওয়ান,বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ রাঙ্গামাটির সাধারন সম্পাদক পঞ্চানন ভট্টাচার্য, সোসাইটির সহসভাপতি প্রকশৌলী নিরঞ্জন দেবনাথ,মাওলানা আবুল কাশেম,সাধারন সম্পাদক (ভাঃপ্রাঃ) রবীন্দ্র নাথ এবং প্রচার সম্পাদক স্বরূপ মুৎসুদ্দী প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন “মানবাধিকার দিবস উদযাপন কমিটি”র আহবায়ক নজরুল ইসলাম। অনুষ্ঠানের শুরুতে সোসাইটির নেতৃবৃন্দরা মঞ্চে উপস্থিত অতিথিদের ফুল দিয়ে বরন করেন ও পবিত্র কোরান পাঠের মধ্য দিয়ে সভার আনুষ্ঠানিকতা শুরু হয় ।অনুষ্ঠানে বিজয়ের মাসে সকল বীর শহীদদের এবং এযাবৎ যেসব মানবাধিকার কর্মী বিভিন্ন সময় মৃত্য বরন করেছেন তাদের আত্মার মাগফেরাত কামনা করে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। সভা শেষে শহরের বিভিন্ন এলাকার ৫০ জন দুস্থদের মাঝে শীত বস্ত্র (কম্বল) উপহার দেয়া হয়।
টঙ্গী ( গাজীপুর )


বাংলাদেশ মহিলা পরিষদ টঙ্গী সাংগঠনিক জেলা শাখার উদ্যোগে টঙ্গীতে বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকেলে ঢাকা – ময়মনসিংহ মহাসড়কের পাশে কলেজগেইট এলাকায় সংগঠনের টঙ্গী শাখার সভাপতি আনোয়ারা বেগমের সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা জননেতা মোস্তফা কামাল হুমায়ুন হিমু।
মানববন্ধনে ব্ক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাধব আচার্য, টঙ্গী থিয়েটার সমন্বয় পরিষদের সভাপতি শাহজাহান শোভন, নারী নেত্রী অধ্যাপক রীতাব্রহ্ম, গাজীপুর মহানগর সুজনের সভাপতি মনিরুল ইসলাম রাজীব, যুবনেতা নয়ন পাটোয়ারী, নারীনেত্রী ফেরদৌসী বেগম, সীমা ইসলাম প্রমুখ।
সভায় বক্তারা বলেন মানবিক সমাজ প্রতিষ্ঠায় নারী নির্যাতন প্রতিরোধ করতে হবে। সমাজে নারী নির্যাতন রোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। ধর্ষক এবং নারী ও শিশু নির্যাতনকারীদের দ্রুত এবং কঠিন শাস্তির ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আহবান জানান।