সোমবার ৬ই এপ্রিল, ২০২০ ইং ২৩শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

শরীরের গঠন দেখে বুঝে নিন আপনি কতোটা বুদ্ধিমান..

আপডেটঃ 12:02 pm | December 19, 2019

লাইফস্টাইল ডেস্ক :আপনি কতোটা বুদ্ধিমান, তা আপনার মস্তিষ্ক সব সময় জানান দেবে, সেটা ঠিক না। অদ্ভুত বিষয় হলো আমাদের শরীরের কিছু অঙ্গ অন্যদের কাছ থেকে আপনাকে বেশি স্মার্ট হিসেবেই আলাদা করে দেবে। চলুন জানি আপনার শরীরের গঠন কী বলে আপনার সম্পর্কে।

লম্বা পা: যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটি ও প্রিন্সেটন ইউনিভার্সিটির গবেষকদের এক গবেষণায় জানা গেছে লম্বা লোকেরা খাটো লোকদের তুলনায় বেশি অর্থ আয় করতে পারে, কারণ তারা বেশি স্মার্ট। এক্ষেত্রে গবেষকরা আমেরিকা ও বৃটেনের সরকারি তথ্য উপাত্ত সংগ্রহ করেছেন, যা থেকে মানুষের উচ্চতা, ওজন, শিক্ষাগত যোগ্যতা ও বেতন সম্পর্কে জেনেছেন তারা। ১৯৫৮ থেকে ১৯৭০ সাল পর্যন্ত প্রাপ্তবয়স্ক আমেরিকান ও বৃটিশদের এই গবেষণার আওতায় আনা হয়। গভীর পর্যবেক্ষণে জানা গেছে ছোটবেলায় যারা অন্যদের চেয়ে লম্বা ছিলেন, তারা বিভিন্ন পরীক্ষায় ভালো করেছেন। এছাড়া লম্বা লোকেরা কর্মক্ষেত্রেও বেশি বেতনে কাজ করেছেন, যে কাজের জন্য বেশি বুদ্ধিমত্তা ও দক্ষতার প্রয়োজন হয়। তবে এরপরও উচ্চতার সাথে বুদ্ধিমত্তার কী সংযোগ আছে, তা নিয়ে পুরোপুরি সিদ্ধান্তে আসতে পারেননি গবেষকরা। তাদের মতে, জেনেটিক বিষয় ও শৈশবে যথাযথ পরিচর্যাও মানুষের বুদ্ধিমত্তা উন্নত করতে সহায়ক।

বাঁহাতি: সাধারণত ডান হাতেই সব কাজ করি আমরা। তবে যে হাত বেশি কার্যকর, তা কিন্তু আপনার বুদ্ধিমত্তা প্রমাণ করে না। এক্ষেত্রে যারা মূলত বাঁ হাতে সব কাজ করেন, তাদেরকে অন্যদের চেয়ে স্মার্ট মনে করা হয়। ইউনিভার্সিটি অব এথেন্সের গবেষকরা একটি গবেষণা চালিয়েছিলেন। তারা ১০০ জন শিক্ষার্থী ও গ্র্যাজুয়েটকে বেছে নেন, যাদের অর্ধেক ডানহাতি ও অর্ধেক বাঁহাতি। দুটি বিশেষ বুদ্ধিমত্তা পরীক্ষায় দেখা গেছে, বাঁহাতিরা ডানহাতিদের চেয়ে তুলনামূলকভাবে ভালো করেছে। ওই টেস্টে প্রমাণ হয় যে বাঁ হাতে যারা কাজ করেন, তাদের স্মৃতিশক্তি ও মানসিক দক্ষতা বেশি। কিছু গবেষকের মতে, বাঁহাতিরা তথ্য সংগ্রহ ও কাজে লাগাতে তাদের মস্তিষ্কের দুই দিককেই ব্যবহার করেন বলেই তারা অন্যদের চেয়ে আলাদা।

মেদবহুল পেট: শরীরে ফ্যাটের পরিমাণ আপনার সুস্থ থাকার ক্ষেত্রে খুব প্রভাব ফেলে বলছেন গবেষকরা। যার ওজন বেশি তার হৃদরোগ সহ অনেক রোগের ঝুঁকি বেড়ে যায়। এবার বুদ্ধিমত্তার সাথে শরীরের ফ্যাটেরও সংযোগ খুঁজে পাচ্ছেন গবেষকরা। ২,২০০ জন পূর্ণবয়স্কের উপর ৫ বছর ধরে পরিচালিত এক গবেষণায় দেখা গেছে বডি মাস ইনডেক্স যাদের ২০ বা তার চেয়ে কম, তারা এক ভোকাবুলারি বা শব্দ জানা পরীক্ষায় ৫৬ শতাংশই স্মরণ করতে পেরেছেন। অন্যদিকে যাদের বডি মাস ইনডেক্স ৩০ বা ভূঁড়ি বেশি, তারা ৪৪ শতাংশ শব্দ স্মরণ করতে পেরেছেন। এই পরীক্ষার মূল গবেষক ড. ম্যাক্সিম করনোটের মতে ফ্যাট হরমোন মস্তিষ্কের কোষের ক্ষতি করে।

বড় মাথা: কেউ আপনাকে ‘বড় মাথা’র লোক বললে, নিশ্চয়ই ভালো লাগে না। তবে আপনার জন্য সুসংবাদ হলো গবেষকরা বলছেন, বড় মাথার লোকেরা আসলে বেশি স্মার্ট হয়। ‘মলিকিউলার সাইকায়াট্রি’ নামের এক জার্নালে প্রকাশিত গবেষণায় বৃটেনের ৫ লাখ মানুষের রক্ত, প্রস্রাব, লালা সহ বিভিন্ন পরীক্ষার কথা জানানো হয়। গবেষকরা এই গবেষণার মাধ্যমে জানতে পেরেছেন, শিশু অবস্থায় যাদের মাথা বড় ছিল, তারা লেখা পড়ায় ও কলেজ ডিগ্রি অর্জনে বেশি এগিয়ে ছিল। এই গবেষণার ফল আরো নতুন গবেষণায় উদ্বুদ্ধ করেছে গবেষকদের।

তাই আপনার শরীরের গঠন কেমন, তা দেখে বুঝে নিতে পারেন আপনি কতোটা বুদ্ধিমান।