সোমবার ২০শে জানুয়ারি, ২০২০ ইং ৭ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

মানিল্ডারিং মামলায় সাজার হার শতভাগ

আপডেটঃ ১১:১৭ অপরাহ্ণ | ডিসেম্বর ২০, ২০১৯

ডেস্ক নিউজঃ দুর্নীতির দমন কমিশনের (দুদক) দায়ের করা মানিল্ডারিং মামলায় সাজার হার শতভাগ নিশ্চিত করা গেছে বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

শুক্রবার সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে এক দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এ তথ্য জানান। দুদকের সংযোগ দপ্তর এক বিজ্ঞপ্তিতে বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন।

দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের নেতৃত্বে একটি প্রতিনিধিদল ইউনাইটেড ন্যাশনস অফিস অন ড্রাগস অ‌্যান্ড ক্রাইমের রিজিওনাল অ‌্যাডভাইজর জোরানা মার্কোভিস এর সাথে ওই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দুদকের সক্ষমতা বৃদ্ধিতে কারিগরি সহায়তাসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়।

এ সময় দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ দুদকের কর্মকর্তাদের দেশ-বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, এ জাতীয় প্রশিক্ষণের মাধ্যমে দুর্নীতির অভিযোগ অনুসন্ধান, তদন্ত, প্রসিকিউশনসহ অ‌্যানফোর্সমেন্টের বিষয়ে কর্মকতাদের সক্ষমতা আরো বৃদ্ধি পাচ্ছে। কারণ বিগত কয়েক বছর ধারাবাহিকভাবেই কমিশনের মামলায় সাজার বৃদ্ধি পেয়ে মোটামুটি স্থিতিশীল রয়েছে।

তিনি বলেন, কমিশনের দায়ের করা মানিল্ডারিং মামলায় সাজার হার শতভাগ নিশ্চিত করা গেছে। এই ধারাবাহিকতা রক্ষা করার জন্য কমিশনের কর্মকর্তাদের মানিলন্ডারিংসহ অন্যান্য ফিন্যান্সিয়াল ক্রাইমের ওপর দেশ-বিদেশে নিবিড় প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে।

ইকবাল মাহমুদ বলেন, আমাদের দেশে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে আরো কিছু আইনি বিধি-বিধানের প্রয়োজনীয়তা রয়েছে। এ প্রসঙ্গে স্বার্থের দ্বন্দ আইন, সম্পদ বিবরণী ঘোষণা সংক্রান্ত বিধি-বিধান যাতে আন্তর্জাতিক মানের হয় সেসব ক্ষেত্রে ইউনাইটেড ন্যাশনস অফিস অন ড্রাগস অ‌্যান্ড ক্রাইমের সহযোগিতা করার সুযোগ রয়েছে। দুর্নীতিপরায়ণরা অন্তত শাস্তির ভয়ে দুর্নীতি করার অনৈতিক সাহস পাবে না। দুর্নীতিপরায়ণরা চিন্তা করবে দুর্নীতি করে পার পাওয়া যাবে না।

দ্বিপাক্ষিক আলোচনায় দুদক চেয়ারম্যানের সাথে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখ্ত, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বাংলাদেশের স্থায়ী মিশনের রাষ্ট্রদূত আবু জাফরসহ বাংলাদেশ প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা।