শুক্রবার ৪ঠা ডিসেম্বর, ২০২০ ইং ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

হ্যাকিংয়ের ইতিহাসে রেকর্ড পরিমাণ তথ্য চুরি!

আপডেটঃ ৫:৪১ অপরাহ্ণ | আগস্ট ০৭, ২০১৪

ইন্টারনেটের ১২০ কোটি পরিচয়পত্র হ্যাক করে নজির গড়ল রাশিয়ান হ্যাকাররা। এর মধ্যে যেমন রয়েছে বিশ্বের তাবড় সংস্থা সম্পর্কিত খুঁটিনাটি, তেমনই রয়েছে সাধারণ মানুষ সম্পর্কে বিস্তারিত তথ্য। চাঞ্চল্যকর এই খবর ফাঁস করেছে মার্কিন সংবাদ মাধ্যম।

এই বিপুল পরিমাণ ইন্টারনেট তথ্য হাতিয়ে হ্যাকিং ইতিহাসে তাই নয়া নজির তৈরি করল রুশ হ্যাকাররা। আমেরিকার মিলওয়াকির সাইবার গোয়েন্দা সংস্থা ‘হোল্ড সিকিউরিটি’ জানিয়েছে, ইতিমধ্যে ৪,২০,০০০টি ওয়েবসাইটের তথ্য নাগালে পেয়েছে দুষ্কৃতীরা। এছাড়া, ৫০ কোটি ইমেল অ্যাড্রেস-সহ ব্যক্তিগত তথ্যের হদিশ পেয়েছে তারা।

নিরাপত্তার স্বার্থে হ্যাক হওয়া তথ্যের স্বত্বাধিকারীদের নাম ফাঁস করতে চায়নি গোয়েন্দা সংস্থা। তবে জানা গিয়েছে, মার্কিন সংস্থা ছাড়াও বেশ কিছু ছোটখাটো ওয়েবসাইট এবং ফরচুন ৫০০ সংস্থার ওয়েবসাইটেও উঁকি দিয়েছে হ্যাকাররা।

দীর্ঘ ১৮ মাসের অনুসন্ধানের ফলে সাইবার দুষ্কৃতীদের হদিশ পেয়েছেন গোয়েন্দারা। জানা গিয়েছে, রাশিয়ার এই দলটিতে রয়েছে মোট ১২ জন। তাদের সপলেরই বয়স কুড়ির ঘরে। তবে তথ্য চুরি করলেও এখনও তা কোথাও বিক্রি করেনি তারা। সন্দেহ করা হচ্ছে, দলটির পিছনে রয়েছে আন্তর্জাতিক কোনও অপরাধ চক্র।