শনিবার ৩০শে মে, ২০২০ ইং ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

শর্ত ভাঙলে খালেদা জিয়ার জামিন বাতিল হবে-অ্যাটর্নি জেনারেল

আপডেটঃ ৪:৩৮ অপরাহ্ণ | মার্চ ২৬, ২০২০

অনলাইন ডেস্ক -: : সরকার যে শর্তে খালেদা জিয়াকে মুক্তি দিয়েছে সেই শর্ত মানতে হবে। শর্ত ভঙ্গ করলে তা বাতিল হয়ে যাবে। বললেন, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
বুধবার সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন। সরকার চাইলে খালেদা জিয়ার সাজা স্থগিত করতে পারে বলেও মতামত দেন অ্যাটর্নি জেনারেল।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাহবুবে আলম বলেন, সাজা স্থগিত মানে এই না যে, তিনি অন্যান্য সব মামলা থেকে অব্যাহতি পেয়েছেন। তার আপিল পেন্ডিং আছে, অন্য সব মামলার কার্যক্রমও অব্যাহত আছে সেগুলো চলবে। খালেদা জিয়ার সাজাটা শুধু স্থগিত করা হয়েছে। ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারার উপধারা(১) অনুয়ায়ী খালেদা জিয়ার দণ্ডাদেশ স্থগিত প্রসঙ্গে তিনি বলেন, এই ব্যবস্থা সারা বিশ্বে রয়েছে। আমাদের দেশে ব্রিটিশ আমল থেকেই আছে। অ্যাটর্নি জেনারেল বলেন, সাজা স্থগিত করা হয়েছে ছয় মাসের জন্য। সেই সময় শেষ হলে তিনি আগের অবস্থায় ফিরে যাবেন, যদি না সরকার এটা বর্ধিত করে। এই ছয় মাসের শর্ত ভঙ্গ করলে যে কোনো সময় সরকার তা রিকল (প্রত্যাহার) করতে পারে।
রাজনৈতিক বক্তব্য ও কর্মকাণ্ড প্রসঙ্গে তিনি বলেন, আমি যতটুকু শুনেছি আইনমন্ত্রীর বক্তব্য থেকে, সেটা হল শারীরিক অবস্থা ভয়ানক খারাপ বলে আবেদন করায় খালেদা জিয়ার দণ্ড স্থগিত করা হয়েছে। এরপরও যদি তিনি কোনো রাজনৈতিক বক্তব্য দেন, এটা আমার অভিমত যে,পরোক্ষভাবে যে উনার শারীরিক অবস্থা খারাপ আবেদনে এই যুক্তিটির শর্ত ভঙ্গ হয়ে যাবে।
প্রসঙ্গত মঙ্গলবার দুই শর্তে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত জানান আইনমন্ত্রী আনিসুল হক। খালেদা জিয়া বাসায় থেকে চিকিৎসা নেবেন এবং বিদেশ যেতে পারবেন না, এমন শর্তে তাকে মুক্তির সিদ্ধান্ত জানানো হয়। মানবিক দিক বিবেচনায় সরকার এ সিদ্ধান্ত নেয়। বুধবার খালেদা জিয়া মুক্তি পান।