রবিবার ৩১শে মে, ২০২০ ইং ১৭ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

ক্রয়াদেশ বাতিলের অজুহাতে শ্রমিক ছাঁটাই ও লে-অফ বন্ধের দাবি..

আপডেটঃ ৮:১৯ অপরাহ্ণ | এপ্রিল ১৭, ২০২০

বিশেষ প্রতিনিধি ক্রাইম। মোঃসাইফুল ইসলাম(একা)    -: করোনাভাইরাসের এই মুহূর্তে কোন শ্রমিক ছাঁটাই, লে-অফ ও সরকারের ঘোষিত সাধারণ ছুটি মেনে সকল কারখানায় স্ববেতনে ছুটি দিতে সরকার এবং মালিকপক্ষকে আহ্বান জানিয়েছে টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন।
শুক্রবার (১৭ এপ্রিল) এক যৌথ বিবৃতিতে শ্রমিকদের জন্য চলতি মাসের পূর্ণ বেতন, যাতায়াত ভাতা, রেশনিংসহ অন্যান্য নিরাপত্তা ও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানান টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি জনাব আবুল হোসাইন, সাধারণ সম্পাদক তপন সাহা।
বিবৃতিতে বলেন, এই সময়ে বিভিন্ন পোশাক কারখানায় শ্রমিক ছাঁটাই,লে অফ করা করছে। করোনা ভাইরাসের কারণে সরকার, সরকারি বেসরকারি প্রতিষ্ঠান সহ দেশব্যাপি সাধারণ ছুটি ঘোষণা ও পোশাক শিল্পের জন্য ৫ হাজার কোটি টাকা প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন কিন্তু এই সংকট সময় কালে শিল্পের মালিকরা বেআইনিভাবে শ্রমিক ছাঁটাই ও লে-অফ করছে এবং ইতিমধ্যে পোশাক কারখানার মালিকরা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরসহ সরকারি বিভিন্ন দপ্তরে পোশাক শ্রমিকদের লে-অফ ঘোষণা’র  অনুমতি চেয়ে আবেদন করছেন যা সম্পূর্ণ বে-আইনি।
বিবৃতিতে আরো বলেন, এই সংকটের  মুহুর্তে কোন শ্রমিক ছাঁটাই, লে-অফ ও কোন কারখানা বন্ধ না করা ও সরকারের ঘোষিত সাধারণ ছুটির সাথে সকল পোশাক কারখানায় স্ববেতনে ছুটি দেওয়ার আহ্বান জানান। তারা আরোও বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্য এবং সুসাস্থ্যের জন্য দ্রব্য মজুতদারি কিংবা বাসা ভাড়া ফলে শ্রমিকরা যাতে বিপর্যয়ের না পড়ে তার জন্য বাসা ভাড়া ও বাজার কঠোরভাবে নিয়ন্ত্রণে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন নেতৃবৃন্দ।