শুক্রবার ১৮ই সেপ্টেম্বর, ২০২০ ইং ৩রা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

প্রধানমন্ত্রীর শোক, মেডিক্যাল টিম পাঠাবে বাংলাদেশ….

আপডেটঃ ৭:০১ অপরাহ্ণ | আগস্ট ০৮, ২০২০

স্টাফ রিপোর্টার-: লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে হতাহতদের পরিবারের প্রতি সান্ত্বনা জানিয়ে দেশটির প্রধানমন্ত্রী হাসান ডিয়াডের কাছে শোকবার্তা পাঠিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এই তথ্য জানানো হয়েছে।
মঙ্গলবার সন্ধ্যা ৬টার দিকে বৈরুতের বন্দর এলাকায় বিস্ফোরক দ্রব্যের গুদামে ওই ভয়াবহ বিস্ফোরণে বড় একটি এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়। নিহত হন চার বাংলাদেশীসহ অন্তত ১৩৫ জন। এতে আহত হয়েছেন শান্তিরক্ষী মিশনে থাকা বাংলাদেশ নৌবাহিনীর ২১ সদস্যসহ ৯৯ জন বাংলাদেশী। বৈরুত বন্দরে থাকা নৌবাহিনীর জাহাজ বিজয়ও ক্ষতিগ্রস্ত হয়েছে। ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় হতাহতের পাশাপাশি প্রায় তিন লাখ মানুষ গৃহহীন হয়েছে বলে জানিয়েছেন শহরটির গবর্নর মারওয়ান আবুদ। বিস্ফোরণে লেবাননের মজুদ খাদ্যশস্যের ৮৫ শতাংশ ধ্বংস হয়ে গেছে বলে বুধবার জানা গেছে।
খাদ্য, চিকিৎসা সামগ্রী এবং মেডিক্যাল টিম পাঠাবে বাংলাদেশ ॥ লেবাননে খাদ্য সামগ্রী, প্রাথমিক চিকিৎসা সামগ্রী এবং মেডিক্যাল টিম পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয় প্রয়োজনে জরুরী ভিত্তিতে লেবাননকে যেকোন সহায়তা দিতে প্রস্তুত রয়েছে বাংলাদেশ। বুধবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন লেবাননের পররাষ্ট্রমন্ত্রী ছারবেল ওহেবিকে ফোন করে সেদেশে বিস্ফোরণে নিহতদের বিষয়ে সহানুভূতি প্রকাশ করার সময় এসব বিষয় অবহিত করেন।
এ সময় ড. মোমেন বিস্ফোরণে আহত বাংলাদেশীদের চিকিৎসাসহ সার্বিক সহযোগিতার জন্য লেবানন সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।