শুক্রবার ১৮ই সেপ্টেম্বর, ২০২০ ইং ৩রা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

বিশ্বের তৃতীয় বৃহত্তর অর্থনীতির দেশ জাপানের প্রধানমন্ত্রী হচ্ছেন ইয়োশিহিদে সুগা

আপডেটঃ ৫:০৫ অপরাহ্ণ | সেপ্টেম্বর ১৪, ২০২০

অনলাইন ডেস্ক : আর্ন্তজাতিক -: জাপানের ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ইয়োশিহিদে সুগা। তাতে করে বিশ্বের তৃতীয় বৃহত্তর অর্থনীতির দেশটির প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন তিনি।

সোমবার (১৪ সেপ্টেম্বর) দলীয় নির্বাচনে সাবেক প্রতিরক্ষামন্ত্রী শিগেরু ইশিবা ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদাকে হারিয়েছেন প্রধানমন্ত্রী শিনজো আবে প্রশাসনের মন্ত্রিপরিষদের মুখ্য সচিব। ৫৩৪ ভোটের মধ্যে সুগা পেয়েছেন ৩৭৭টি। ৮৯ ভোট পেয়ে দ্বিতীয় কিশিদা ও ইশিবা পেয়েছেন ৬৮ ভোট।

ভোট শেষে সুগা বলেছেন, ‘আমাদের নীতি নির্ধারণীতে কোনও ফাঁক থাকতে পারে না। প্রধানমন্ত্রী আবের অধীনে যা হয়েছে সেটা এগিয়ে নেওয়া হবে আমার প্রধান লক্ষ্য। আমি একটি সরকার গঠন করতে চাই যার ওপর সবার আস্থা থাকবে।’

জাপানের দীর্ঘমেয়াদী প্রধানমন্ত্রী আবে স্বাস্থ্যের অবনতি হওয়ায় গত ২৮ আগস্ট পদত্যাগ করেন। ভোটের মাধ্যমে দল থেকে তার শূন্যস্থান পূরণের পদক্ষেপ নেয় এলডিপির সদস্যরা।

ধারণা করা হচ্ছে আবে প্রশাসনের অর্থনৈতিক নীতিমালাই গ্রহণ করবেন ৭১ বছর বয়সী সুগা, ‘আবেনোমিক নীতিই ধরে রাখতে চাই এবং এটা আরও সমৃদ্ধ করতে চাই।’ এছাড়া ব্যাংক অব জাপানের গভর্নর হারুহিকো কুরোদার আল্ট্রা ইজি মুদ্রানীতির প্রতি পূর্ণ সমর্থন জানালেন তিনি।

আগামী বুধবার পার্লামেন্টে আরেকটি ভোটে প্রধানমন্ত্রী নির্বাচিত হবেন সুগা। ২০২১ সালের সেপ্টেম্বর নতুন জাতীয় নির্বাচন পর্যন্ত সরকার প্রধানের অফিসে বসবেন তিনি।