বৃহস্পতিবার ২৯শে অক্টোবর, ২০২০ ইং ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

সীমান্তে সংঘাত বন্ধের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

আপডেটঃ ১:০৬ অপরাহ্ণ | সেপ্টেম্বর ২৯, ২০২০

নাগারনো-কারবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের সামরিক বাহিনীর মধ্যে টানা দ্বিতীয় দিনের মতো চলছে তীব্র লড়াই। অবিলম্বে এই সংঘাত বন্ধের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোওন গুতেরেস।

কারবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে সংলাপে বসতে দুই দেশকে আহ্বান করেছেন গুতেরেস। এই সংঘাতে বেসামরিক নাগরিকদের মৃত্যুতে দুঃখ প্রকাশ করে তিনি বলেছেন, শিগগিরই তিনি দুই দেশের শীর্ষ নেতাদের সঙ্গে টেলিফোনে কথা বলবেন।এর কিছুক্ষণ পর আজারবাইজানের প্রেসিডেন্টের সঙ্গে গুতেরেস কথা বলেছেন বলে নিশ্চিত করেছেন তার মুখপাত্র স্টেফানে দুজারিচ, ‘মহাসচিব এইমাত্র আমাকে জানালেন, তিনি আজারবাইজানের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছেন এবং অল্প সময়ের মধ্যে আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন।’

এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল ওই দুই দেশের মধ্যে সংঘাত বন্ধ করে নিঃশর্ত আলোচনায় বসার জন্য আর্মেনিয়া ও আজারবাইজানের প্রতি আহ্বান জানিয়েছেন।

এর আগে কারবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে ওই অঞ্চলে রোববার সকালে দুই দেশের সেনাবাহিনী পরস্পরের উদ্দেশ্যে ভারী গোলাবর্ষণ করে।

এই সংঘাত চলছে গত কয়েক দশক ধরে। ১৯৮০’র দশকের শেষদিকে কারবাখ অঞ্চলে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে যুদ্ধ শুরু হয়। ১৯৯১ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নের পতনের মুহূর্তে সংঘর্ষ চূড়ান্ত আকার ধারণ করে। কারবাখ অঞ্চলটি আজারবাইজানের অংশ বলে স্বীকৃত হলেও এটি নিয়ন্ত্রণ করে জাতিগত আর্মেনিয়ানরা।