শনিবার ২৮শে নভেম্বর, ২০২০ ইং ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

পূজায় এবার মমতা শাড়ি

আপডেটঃ ৬:২০ অপরাহ্ণ | আগস্ট ০৭, ২০১৪

বাহা শাড়ি কিংবা পাখি ড্রেস নয় এবার দুর্গাপূজায় পশ্চিমবঙ্গজুড়ে নতুন ট্রেন্ড ‘মমতা শাড়ি’!

পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের শাড়ি নতুন প্রজন্মের কাছে জনপ্রিয় করতে রাজ্য সরকারের প্রতিষ্ঠান তন্তুজ এ উদ্যোগ নিয়েছে। মঙ্গলবার এই তথ্য প্রথম প্রকাশ করা হয়েছে তৃণমূল কংগ্রেসের নিজস্ব ওয়েবসাইটে।

গত বছর থেকেই রাজ্যের মুখ্যমন্ত্রী পশ্চিমবঙ্গ যে বিশ্ববাসীর সামনে তুলে ধরেন ‘বিশ্ব বাংলা ব্র্যান্ড’ শিরোনামে প্রচার-প্রসারের উদ্যোগ নিয়েছেন। রাজ্য থেকে তৈরি হওয়া বিভিন্ন ঐতিহ্যবাহী পণ্যের প্রচার-বিপণনের কৌশল হিসেবে সম্প্রতি বিশ্ব বাংলা ব্র্যান্ড সম্মেলনও করেছেন মমতা।

ওই সম্মেলনে নিজেই পড়ে এসেছিলেন নকশা কড়া তাঁতের শাড়ি। সেই শাড়িকেই এবার রাজ্য সরকারের হস্তশিল্পীদের সংস্থা ’তন্তুজ’ বাজারে আনতে চলেছে।

নদীয়া জেলায় তৈরী হচ্ছে এই শাড়ি। হাজার হাজার তাঁতশিল্পী সেখানে মমতা শাড়ি তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন। এই সব শাড়ি তন্তুজ নিজেরা কিনে বিপণন করবে।

বামফ্রন্টের সময় তন্তুজ প্রতিবছর গড়ে প্রায় ১৫ কোটি টাকা লোকসান গুনেছে। তবে মমতা ব্যানার্জির সরকার গড়ার মাত্র দেড় বছরে মধ্যেই তন্তুজের ভাগ্য ফিরতে শুরু করে। লোকসান তো নয় বরং গড় দেড় বছরে এর মুনাফা দাঁড়ায় প্রায় ১৯ কোটি।

তন্তুজের মুখপাত্র প্রিয়াঙ্কু চট্টোপাধ্যায় জানান, মমতা বন্দ্যোপাধ্যয়ের পছন্দের শাড়ি এবং তার নকশাকেই এবার পুজোর ট্রেন্ড করা হচ্ছে। আর এর জন্য সব ধরনের প্রচার মাধ্যমকেও ব্যবহার করা হবে।