রবিবার ২৯শে নভেম্বর, ২০২০ ইং ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

অক্সফোর্ডে শাহ আব্দুল করিম উৎসব

আপডেটঃ ৬:৩৭ অপরাহ্ণ | আগস্ট ০৭, ২০১৪

বাংলাদেশের সঙ্গীত, লোক ঐহিত্য সংস্কৃতিকে নতুন প্রজন্মের ব্রিটিশ বাংলাদেশিদের মাঝে ছড়িয়ে দিতে ব্রিটেনে কাজ করছে সেলিব্রেশন অব ব্রিটিশ বাংলাদেশি কালচার। আগামী ৩ আগষ্ট রোববার অক্সফোর্ডশ্যায়ারে হেইথ্রোপ পার্ক রিসোর্ট মনোরম মিলনায়তনে আয়োজন করা হয়েছে শাহ আবদুল করিম সঙ্গীত প্রতিযোগিতা ও বাংলাদেশি বংশোদ্ভুত ব্রিটিশ কূটনৈতিক আনোয়ার চৌধুরীর পেরু গমন উপলক্ষে সংবর্ধনা অনুষ্ঠান।

বাউল সম্রাট শাহ আবদুল করিমকে নিয়ে বাংলাদশের বাইরে এতো বড় পরিসরে কোন উৎসবের আয়োজন এর আগে হয়নি। তাছাড়া আনোয়ার চৌধুরী পেরুর এম্ব্যাসেডর হিসাবে যোগ দিতে যাচ্ছেন তার এই অর্জনকে বাংলাদেশি কমিউনিটির অংশ হিসাবে উদযাপন করছে সংগঠনটি।

করিমের প্রিয় গানগুলো ইউরোপের জনপ্রিয় শিল্পীরা গেয়ে শুনাবেন। সেখান থেকে বেছে নেয়া হবে ব্রিটেনে নতুন প্রজন্মের আবদুল করিমের গানের সেরা শিল্পীকে। আয়োজনে অংশ নেয়া ২০ জন প্রতিযোগির মাঝ থেকে উপস্থিত অতিথিদের ভোটের মাধ্যমে বের হয়ে আসবেন সেরা তিন শাহ আবদুল করিমের গানের শিল্পী। বিজয়ী শিল্পীকে দেয়া হবে ১০ হাজার পাউন্ড আর এই প্রথম পুরষ্কার সৌজন্য-আল হারমাইন ও ক্লিফটন গ্রুপ।

সারা ইউরোপ থেকে প্রতিযোগীরা এই প্রতিযোগীতায় অংশ নিবেন। শুধু আবদুল করিম নয় আয়োজকেরা ভবিষতে রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, রাধারমন, হাসন রাজা, দূর্বীন শাহ সহ বাংলাদেশের সব কবি সাধক বাউলকে নিয়েও কাজ করার প্রত্যাশা ব্যক্ত করেছেন।