বৃহস্পতিবার ৪ঠা মার্চ, ২০২১ ইং ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

দীর্ঘ ১৬ বছর পর ফরিদপুর-রাজবাড়ী রেলপথ যোগাযোগ চালু

আপডেটঃ ৬:৩৯ অপরাহ্ণ | আগস্ট ০৭, ২০১৪

এমন একটি দিনের জন্য অপেক্ষার শেষ ছিলো না ফরিদপুর বাসীর। তাইতো বৃষ্টি উপেক্ষা করে আজ বৃহস্পতিবার সকাল থেকেই ফরিদপুরের রেল ষ্টেশন ও রেল লাইনের আশ পাশ ধরে হাজারো মানুষের ঢল নেমে ছিলো। একটু দেখার আশায় কখন আসবে ট্রেন কখন পা দিবে ট্রেন গাড়ী এই ষ্টেশনে যা ফিরে গিয়ে ছিলো দীর্ঘ ১৬ বছর আগে।

যখন ফরিদপুর রেল ষ্টেশনে রেলগাড়ী তার পা রাখলো তখন ঘড়ির কাটায় ঠিক ছুই ছুই ১২টা বাজে সব শ্রেণী পেশার মানুষ নেচে গেয়ে ও হাত তালি দিয়ে পরীক্ষামূলকভাবে ৫টি বগি নিয়ে আসা এই আন্তনগর ট্রেনকে সাদরে গ্রহন করে নিল।

এর আগে সকাল ১১টায় রাজবাড়ীর সদর ১ আসনের এমপি কাজী কেরামত আলী রাজবাড়ী রেল ষ্টেশনে থেকে আনুষ্ঠানিক ভাবে ট্রেন চলাচলের উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ রেলওয়ের পাকশী বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক মোশারফ হোসেন, চীফ ইঞ্জিনিয়ার পশ্চিমাঞ্চল রাজশাহী, ডিভিশনাল মেকানিকাল ইঞ্জিনিয়ার মোঃ জিহাদুর ইসলাম, ডি সি ও পাকশী সুজিত কুমার বিশ্বাস, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডঃ এম এ খালেক জেলা আওয়ামীলীগ নেতা ও রেলওয়ে উদ্ধর্তন কর্মকর্তারা।

ফরিদপুরের উদ্দেশ্যে এই পরীক্ষামূলক ট্রেন আসার মাধ্যমে নতুনভাবে ফরিদপুর-রাজবাড়ী রেলপথ যোগাযোগ সচল হবে জানালেন, এই ট্রেনের চালক মোঃ শফিকুর রহমান। তিনি আরো জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশব্যাপী রেলের প্রসার ঘটনানোর জন্য যে কাজ করছেন এটা তারই একটি অংশ। ট্রেনের সাথে আসা রেলওয়ের কর্মকর্তারা জানান, অলাভ জনক রুট হিসেবে ১৯৯৮ সালের ১৫ মার্চ তৎকালিন সরকার রাজবাড়ী-ফরিদপুর রেল রুট বন্ধ করে দেয়। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর বন্ধ হওয়া ৩০ কিলোমিটার দীর্ঘ এই রুটটি পুনঃরায় চালু করার উদ্যোগ গ্রহণ করে। এর অংশ হিসেবে ৯০ কোটি টাকা ব্যায়ে ৪ টি ঠিকাদারী প্রতিষ্ঠান ২০১০ সালের ১০ মার্চ থেকে নতুন করে রাজবাড়ীর পাঁচুরিয়া, খানখানাপুর, বসন্তপুর, ফরিদপুরের আমিরাবাদ, অম্বিকাপুর ও ফরিদপুরসহ ৬টি রেল ষ্টেশন, বেশ কিছু ব্রীজসহ রেল পথ নির্মাণ করে। চলতি মাসের ২২ আগষ্টের পর আনুষ্ঠানিক ভাবে এ রুটে ট্রেন চলাচল শুরু হবে।

এ পথে রেল যোগাযোগ চালুর ফলে অনেক লোকের কর্মসংস্থানসহ দুই জেলার কয়েক লাখ মানুষের যাতায়াতসহ নিত্য প্রয়োজনীয় কাজকর্মে সুফল পাওয়া যাবে। অল্প খরচে দুই জেলাবাসী সহজে ট্রেনে যাতায়াত করতে পারবেন। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের ২ নভেম্বর রাজবাড়ীর পাংশা বিশ্ববিদ্যালয় কলেজ মাঠের জনসভা থেকে অন্যান্য উন্নয়ন প্রকল্পের সঙ্গে রাজবাড়ী-ফরিদপুর রেলপথ নির্মাণকাজের উদ্বোধনের ফিতা কেটে এর উদ্বোধন করেন।