মঙ্গলবার ২৬শে জানুয়ারি, ২০২১ ইং ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

নওগাঁর নজিপুর পৌরসভা নির্বাচনঃ গণসংযোগে ব্যস্ত মেয়র-কাউন্সিলর প্রার্থীরা …

আপডেটঃ ৩:৫৩ অপরাহ্ণ | ডিসেম্বর ০১, ২০২০

আলহাজ্ব বুলবুল চৌধুরী, নওগাঁ জেলা প্রতিনিধিঃ নওগাঁর পত্নীতলায় নজিপুর পৌরসভার নির্বাচনকে ঘিরে প্রার্থীদের দৌড়ঝাঁপ বেড়েছে। নির্বাচনের আনুষ্ঠানিক তফসিল ঘোষণার আগমুহুর্তে মেয়র পদে দলীয় মনোয়ন লাভের প্রত্যাশায় মাঠ সরগম করে ভোটারদের সমর্থন পাবার চেষ্টা করছেন আওয়ামীলীগ ও বিএনপি সহ অন্যান্য দলীয় প্রার্থীরা। নির্বাচনকে সামনে রেখে নিজেদের অবস্থান জানান দিতে এবং পরিচিতি তুলে ধরতে পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে প্রচার-প্রচারণা এখন তুঙ্গে।

সরজমিনে দেখাগেছে, পৌরসভা নির্বাচন ঘিরে নজিপুরে জমে উঠেছে প্রচার-প্রচারনা। আসন্ন পৌরসভা নির্বাচনে সম্ভাব্য প্রার্থীরা বিশেষ কৌশলে স্বতন্ত্র অঙ্গীকারে পৌরসভার ৯টি ওয়ার্ডে নিরবে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। সবার লক্ষ্য কীভাবে ভোটারদের সমর্থন নিজের করে নেওয়া যায়। আওয়ামীলীগ, বিএনপিসহ অন্যান্য দলের একাধিক সম্ভাব্য মেয়র সহ কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থীরা দলীয় মনোনয়ন পাওয়ার আশায় আগাম মাঠ সরগম করতে বিভিন্ন পন্থা অবলম্বন করছেন।

অনেকেই ইতোমধ্যে সমর্থন ও দোয়া চেয়ে এলাকায় সাঁটিয়েছিলেন ব্যানার ও পোস্টার। বর্তমানে বন্ধু-বান্ধব, দলীয় নেতাকর্মী, পরিচিতজন আর রাজনৈতিক সহকর্মীদের মাঝে নির্বাচনে প্রার্থী হওয়ার বার্তা পৌঁছে দেয়ার মধ্যে প্রার্থীরা তাদের প্রচারণা চালিয়ে যাচ্ছেন। পৌর নির্বাচনী এলাকার বিভিন্ন মহল্লায়, পাড়ায়, ওয়ার্ডে উঠান বৈঠক ও কর্মী সমাবেশ করে ভোটের কর্মী ও সমর্থকদের সংগঠিত করছেন। পৌরসভার উন্নয়নে ভোটারদের নানা নির্বাচনী প্রতিশ্রুতিও দিচ্ছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও চলছে প্রচার-প্রচারণা। পৌরসভার নাগরিকদের নিরাপত্তাসহ মাদক ও সন্ত্রাসমুক্ত করে একটি নানন্দিক পৌরসভা গড়ে তোলা সহ দুর্নীতিমুক্ত, পরিচ্ছন্ন, জবাবদিহিমূলক পৌরসভা গড়ে তোলার প্রতিশ্রুতি দিচ্ছেন মেয়র প্রার্থীরা।

আসন্ন নজিপুর পৌরসভা নির্বাচনে মেয়র পদে প্রার্থীতা লাভের জন্য অনেকেই ইতিমধ্যে দলীয় হাইকমান্ডের কাছে দৌড়ঝাঁপ শুরু করেছেন বলেও জানা গেছে। নজিপুর পৌরসভা নির্বাচনে যারা সম্ভাব্য প্রার্থী হিসাবে গণসংযোগ করছেন তারা হলেন বর্তমান মেয়র ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক রেজাউল কবির চৌধুরী বাবু। এছাড়া সম্ভাব্য মেয়র প্রার্থীর তালিকায় রয়েছেন সাবেক পৌর মেয়র ও জেলা আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আমিনুল হক। উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুল খালেক চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক শিবনাথ চৌধরী, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আজাদ রহমান। এদিকে বিএনপির সম্ভাব্য প্রার্থী হিসেবে নাম শোনা যাচ্ছে সাবেক পৌর মেয়র ও থানা বিএনপির যুগ্ম-আহ্বায়ক আনোয়ার হোসেন ও থানা বিএনপির আরেক যুগ্ম-আহ্বায়ক সাজেদুর রহমান দুলালের নাম। অপরদিকে জাতীয় পার্টি থেকে সম্ভাব্য প্রার্থী হিসেবে নাম শোনা যাচ্ছে উপজেলা জাতীয় পার্টির সাঃসম্পাদক আজগর আলী ও ইসলামী শাসনতন্ত্র আন্দোলন থেকে সম্ভাব্য প্রার্থী হিসেবে নাম শোনা যাচ্ছে ইসলামী যুব আন্দোলন নওগাঁ জেলা শাখার সভাপতি নাজিবুদ্দীন চৌধুরী নাম।

শুধু মেয়র প্রার্থীই নয়, কাউন্সিলর পদে দুই প্রধান জোটের প্রার্থীরাও ওয়ার্ডে ওয়ার্ডে মাঠ চষে বেড়াচ্ছেন। তবে দলীয় মনোনয়ন নিয়ে সর্বশেষ কে চূড়ান্ত প্রার্থী থাকছেন তা জানতে অপেক্ষা করতে হবে আরো বেশ কয়েকদিন। নজিপুর পৌরবাসী এবারের পৌর নির্বাচনে দেখেশুনে যোগ্য ব্যক্তিকে মেয়র হিসেবে নির্বাচিত করতে আশাব্যক্ত করেছেন।

উল্লেখ্য, ১৯৯৯সালে প্রতিষ্ঠিত নজিপুর পৌরসভার মোট ভোটার সংখ্যা ১৬ হাজার ৯০৫জন। ১১.৮১বর্গ কিলোমিটারের এ পৌরসভায় ৫০হাজার মানুষের বসবাস। মোট ভোটার সংখ্যা ১৬ হাজার ৯০৫জনের মধ্যে পুরুষ ভোটার ৮১৭৭জন ও মহিলা ভোটার ৮৭২৮জন। নজিপুর পৌরসভার সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৫সালের ৩০ডিসেম্বর। সে নির্বাচনে পৌর মেয়র নির্বাচিত হন আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী রেজাউল কবির চৌধুরী বাবু। শপথ গ্রহন করেন ৮ফেব্রুয়ারী ২০১৬। ২০১৮সালে নজিপুর পৌরসভা প্রথম শ্রেণীতে উন্নীত হয়। উপজেলা নির্বাচন অফিস সুত্রে জানা গেছে, নজিপুর পৌরসভার মেয়াদ উত্তীন হবে আগামী ৮ফেব্রুয়ারী/২১। ২য় ধাপে নজিপুর পৌরসভার তফশিল ডিসেম্বর/২০ ঘোষনা হতে পারে এবং নিবার্চন জানুয়ারী/২১ এ হতে পারে।