শনিবার ২৩শে জানুয়ারি, ২০২১ ইং ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

আজ কবি বাবুল আনোয়ারের জন্মদিন…

আপডেটঃ ৯:১১ অপরাহ্ণ | ডিসেম্বর ২৫, ২০২০

মাহফুজ মণ্ডল, উত্তরা, ঢাকা থেকেঃ কবিতায় উদ্বেলিত, কবিতায় ব্যাপ্ত এক দ্যুতিময় নাম। ভালোবাসা ও উদ্ভাসের কবি তিনি। জন্মদিনের কবির প্রতি আমাদের শুভেচ্ছা ও অভিনন্দন। 

 বাবুল আনোয়ারের জন্ম ১৯৬০ সালের ২৬ ডিসেম্বর দেশের উত্তরাঞ্চলীয় নীলফামারী জেলায়। কিশোরগজ্ঞ উপজেলার বড়ভিটা গ্রামে। পিতা ছোবহান উদদীন আহমেদ,মা আম্বিয়া বসুনিয়া ও খোদেজা শাহ। শৈশব থেকে তিনি সাহিত্য, সংস্কৃতি  ও ক্রীড়ানুরাগী হিসাবে বিশেষভাবে পরিচিত। 

আশি দশকের শুরুতে সক্রিয়ভাবে তার লেখালেখি শুরু। এক সময়ের সাংবাদিক পরবর্তীকালের মেধাবী ও জনপ্রিয় শিক্ষক তিনি। মূলত কবিতাই তার লেখালেখির প্রধান বিষয়। গত কয়েক বছর ধরে তিনি প্রবন্ধ ও শিশুতোষ গল্প লিখেও  দক্ষতার পরিচয় দিয়েছেন। কবিতায় ইতোমধ্যে সৃষ্টি হয়েছে তার নিজস্ব আদল ।  প্রচন্ড জীবনবাদী এই কবির কবিতায় প্রকাশ ও ভাবের সহজাত গতিময়তা বিশেষভাবে লক্ষ্যনীয়। জীবন ও জগতকে তিনি প্রত্যক্ষ করেন তীক্ষ্ণ দৃষ্টি  ও মানবিকতার গভীর আর্তিতে। নানা অভিজ্ঞতা, অনুরাগ, আনন্দ – বেদনা, অন্তর্লীন আর্তনাদ তার কবিতায় ধ্বণিত হয় নানাভাবে। ভালোবাসার সুভীর প্রত্যয় তার সৃষ্টিকে করে বৈচিত্র্যময় ও হৃদয়স্পর্শী। তাই তার কবিতায় উচ্চারিত হয় আশাবাদের সুগভীর প্রত্যয়ঃ

‘ আমরা আবার ফিরে যাবো চন্দনপুরে আমরা আবার ফিরে পাবো ফুল ও  ফসলের নন্দিত উৎসব 

মাটির ভালোবাসা আমাদের লালন করবে

ভোরের সূর্য ছড়াবে উত্তাপ 

নীলকণ্ঠ পাখিরা দেবে ‘গার্ড অব অনার’

( ফিরে যাওয়া, তবুও রয়েছি জেগে)। 

তার ‘ ভালোবাসার লিরিক ‘ গ্রন্হ সম্প্রতিকালে অনেক জনপ্রিয় এক কবিতা সিরিজ। দুই/একটি লিরিক উল্লেখ করলে তা সহজেই পরিস্ফুটিত হয়ঃ

* তোমার চোখে স্বপ্ন দেখি

  তোমার চোখে নীল

  তোমার চোখে মুগ্ধ দুপুর

   দুরন্ত গাঙচিল।

  (ভালোবাসার লিরিক -১)

* স্টেশনে মুগ্ধ বিকেল

  তোমার সাথে দেখা

  বাজলো বাঁশি ছুটলো ট্রেন

   আবার হলাম একা। 

   ( ভালোবাসার লিরিক-২)

* একদিন চলে যাবো

  নদীর মতো একা

  একদিন কোনদিন

  আর হবে না দেখা। 

 (ভালোবাসার লিরিক-৩)

 ১৯৯১ সালে  প্রথম তার প্রথম কবিতা গ্রন্হ ‘তবুও রয়েছি জেগে’ প্রকাশের পর তা পাঠক ও সুধি মহলে সাড়া জাগায়।  তার রচিত অনান্য গ্রন্হের  মধ্যে রয়েছে ঃ  সুবর্ণ শৃঙ্খল (কবিতা) ১৯৯৭, জানালায় দাঁড়িয়ে নদী (কবিতা) ২০০৮,২০১৭,২০২০, চোখ জুড়ে ভোরের আকাশ (কবিতা) ২০১৯, কর্ষিত কালের আধার (কবিতা) ২০২০, ভালোবাসার লিরিক -১, ২০১৭,ভালোবাসার লিরিক -২, ২০১৮,ভালোবাসার লিরিক- ৩, ২০২০, জোছনায় অবগাহন(উপন্যাস) ২০২০, শিক্ষা ব্যবস্হাপনা বিষয়াদি  প্রভূতি।