বুধবার ১৪ই এপ্রিল, ২০২১ ইং ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

মুজিববর্ষে নওগাঁর পত্নীতলায় বাড়ি পাচ্ছেন ১১৪টি পরিবার….

আপডেটঃ ৩:৩৬ অপরাহ্ণ | জানুয়ারি ২২, ২০২১

আলহাজ্ব বুলবুল চৌধুরী, নওগঁ জেলা প্রতিনিধি-: মুজিব শতবর্ষ উপলক্ষে নওগাঁর পত্নীতলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রদানকৃত ১১৪জন “ক” শ্রেণির ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছেন ১১৪টি বসতবাড়ি। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় গৃহহীনদের এসব বসতবাড়ি নির্মাণ করে দেয়া হয়েছে। উপজেলা প্রশাসনের পরিচালনায় নির্মাণ কাজ সম্পন্ন বাড়িগুলি শনিবার আনুষ্ঠানিক হস্তান্তর করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানাগেছে, সরকারের মালীকানাধীন সম্পত্তিতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ডিজাইন মোতাবেক এসব বসতবাড়ি নির্মাণ করেছেন স্থানীয় প্রশাসন। ১ লাখ ৭১ হাজার টাকা ব্যয়ে ২শতক জায়গায় নির্মিত বাড়িগুলিতে থাকছে দু’টি শয়নকক্ষ, একটি টয়লেট, রান্নাঘর, কমনস্পেস ও একটি বারান্দা। প্রত্যেক পরিবারের জন্য আলাদা করে নির্মাণ করা হয়েছে এসব বাড়ি।

প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আবু শোয়াব খান জানান, উপজেলার পত্নীতলায় ০১ টি, বিষ্টপুর ০৫টি, রাউতারা ৩০টি, কানুরা ২২টি, পুইয়া ১১টি, পাহাড়কাটা ১৩টি, চকগবিন্দ ১৫টি, বাকরইল ১২টি, নির্মইল ০৩টি, চক আত্তারাম ০২টি মোট ১১৪ টি বাড়ি নির্মাণ করা হয়েছে। তিনি আরও জানান, সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের ডিজাইন অনুসরণ করে যথাযথভাবে বাড়িগুলির নির্মাণ কাজ সম্পন্ন করা হয়েছে। নির্মাণ কাজ সার্বক্ষনিক তদারকি করেছেন উপজেলা প্রশাসন। সঠিক সময়ের মধ্যে নির্মাণ কাজ সম্পন্ন হওয়ায় তিনি নিজেও সন্তোষ প্রকাশ করেন।

উপজেলা নির্বাহী অফিসার লিটন সরকার জানান, জাতীয় সংসদের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রানালয় সর্ম্পকৃত স্থায়ী কমিটির সভাপতি ও নওগাঁ-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব শহিদুজ্জামান সরকার বাবলু’র দিক নির্দেশনায় মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে এ উপজেলার ২৬জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও ০৩জন ভিক্ষুক, প্রতিবন্ধি ০৩ সহ উপজেলার মোট ১১৪ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দেওয়ার জন্য বাড়িগুলি নির্মাণ শেষে শনিবার আনুষ্ঠানিক ভাবে হস্তান্তর করা হবে।

তিনি জানান, শনিবার ২৩ জানুয়ারি দেশব্যাপি একযোগে এসব বসতবাড়ি হস্তান্তর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই জাতীয় সংসদের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রানালয় সর্ম্পকৃত স্থায়ী কমিটির সভাপতি ও নওগাঁ-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব শহিদুজ্জামান সরকার বাবলু ১১৪টি পরিবারের কাছে জমির দলিল ও অন্যান্য কাগজপত্র সহ একটি করে বাড়ি হস্তান্তর করবেন।