শুক্রবার ৪ঠা ডিসেম্বর, ২০২০ ইং ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

গাজার পক্ষে কথা বলায় অস্কার বিজয়ী জুটি হলিউডে নিষিদ্ধ

আপডেটঃ ৬:২৫ অপরাহ্ণ | আগস্ট ১১, ২০১৪

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইহুদিবাদী ইসরাইলের গণহত্যার বিরুদ্ধে কথা বলায় মার্কিন চলচ্চিত্র জগত হলিউডে কালোতালিকাভুক্ত হয়েছেন অস্কার বিজয়ী তারকা জুটি হাভিয়ার বারডেম এবং পেনেলোপি ক্রুজ।

ফিলিস্তিনের গাজা উপত্যকার হত্যাযজ্ঞ নিয়ে চুপ থাকার বিপরীতে এ জুটি একটি খোলা চিঠিতে স্বাক্ষর করেছেন। গাজায় ইহুদিবাদী ইসরাইলের প্রকাশ্য গণহত্যার নিন্দা করা হয়েছে ওই চিঠিতে।

চিঠিতে আরো বলা হয়েছে- ১৯৬৭ সালের যুদ্ধের সময় দখল করা এলাকা থেকে সেনা প্রত্যাহার না করে বরং ফিলিস্তিনের আরো নতুন এলাকা দখলে নিচ্ছে ইসরাইল। আর এতেই ওই এলাকায় সহিংসতা দিন দিন বাড়ছে।

গাজা উপত্যকার বেসামরিক মানুষদের ওপর ইসরাইল যে বোমা বর্ষণ করছে তার বিরুদ্ধে নিন্দা জানানোর জন্য চিঠিতে ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানানো হয়েছে। বলা হয়েছে- “কিছুদিন ধরে গাজা একটি ভয়ঙ্কর অবস্থার ভেতর দিয়ে কাটাচ্ছে এবং ইসরাইল গাজার ওপর আকাশ, স্থল ও সমুদ্র পথে হামলা চালাচ্ছে। ফিলিস্তিনিদের ঘর-বাড়ি ধ্বংস করা হচ্ছে, তাদেরকে স্বাধীনভাবে পানি ও বিদ্যুৎ সুবিধা গ্রহণের সুযোগ দেয়া হচ্ছে না এবং হাসপাতাল ও ক্ষেতখামারে যেতে দেয়া হচ্ছে না। এ নিয়ে আন্তর্জাতিক সমাজ কিছুই করছে না।”

চিঠিতে স্বাক্ষর করা সম্পর্কে বারডেম বলেছেন, “এ স্বাক্ষর করার একমাত্র অর্থ হচ্ছে আমি শুধু শান্তির আবেদন জানিয়েছি। ধ্বংস এবং ঘৃণা আরো ধ্বংস ও ঘৃণা ডেকে আনে। অথচ এখন আমি এবং আমার স্ত্রী ইহুদি-বিরোধী বলে চিহ্নিত হচ্ছি।