মঙ্গলবার ২৪শে নভেম্বর, ২০২০ ইং ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

হুমায়ুন আহমেদ “জাদুঘর”

আপডেটঃ ৮:১৯ অপরাহ্ণ | আগস্ট ১৩, ২০১৪

হুমায়ুন আহমেদ
“জাদুঘর
হুমায়ুন আহমেদ
ষ্ট্যাফ রিপোর্টার
রাজিব হাসান

                                                                                                                                                                           সুধী,

চ্যানেল সেভেনের পক্ষ থেকে সবাইকে জানাই সালাম ও প্রাণ ঢালা অভিনন্দন। বাংলা সাহিত্যের কিংবদন্তী নন্দিত লেখক সর্বজন শ্রদ্ধেয় প্রয়াত অধ্যাপক হুমায়ুন আহমেদের মৃত্যুতে আমরা সবাই শোকাহত এবং আমরা সকলেই মরহুমের রুহের আত্মার মাগফেরাত কামনা করি। তিনি বাঙ্গালি জাতি ও বাঙ্গালি জাতির গৌরব। আমরা অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, হুমায়ুন আহমেদ জাদুঘর প্রতিষ্ঠার লক্ষ্যে কুদ্দুস বয়াতী ফাউন্ডেশনের উদ্যোগে নেত্রকোণা জেলার কেন্দুয়া পৌরসভা সংলগ্ন ৯০ শতাংশ জায়গা নিয়ে ৪ তলা বিশিষ্ট ভবনের নির্মাণ কাজ চলছে। ইতিমধ্যে ১ম তলার কাজ সম্পন্ন করা হয়েছে। যথাশীঘ্রই জাদুঘরটি সর্বসাধারনের জন্য উন্মুক্ত করা হবে। জাদুঘরের সংগ্রহশালার সমৃদ্ধ ও উন্নত করতে সকলের সহযোগীতার প্রয়োজন। আপনার কাছে বা আপনার পরিচিত কারো কাছে হুমায়ুন আহমেদের স্মৃতিস্মারক থেকে থাকলে জাদুঘরের দান করার অনুরোধ রইল।

অনুরোধে :

আব্দুল কুদ্দুস বয়াতী
সভাপতি
হুমায়ুন আহমেদ জাদুঘর
কুদ্দুস বয়াতী ফাউন্ডেশন    এস.এম মুনসুর মাসুদ
সম্পাদক, প্রতিষ্ঠাতা পরিচালক
চ্যানেল সেভেন    ফারুক শাহরিয়ার
প্রধান সমন্বয়কারী
হুমায়ুন আহমেদ জাদুঘর
কুদ্দুস বয়াতী ফাউন্ডেশন

যোগাযোগঃ
প্রধান কার্যালয়
কুদ্দুস বয়াতী ফাউন্ডেশন/ হুমায়ুন আহমেদ জাদুঘর
বাড়ী # ৩৮/৩, রোড # ১১, কল্যাণপুর, মিরপুর, ঢাকা-১২০৭।
মোবাইলঃ ০১৭১৬-৮২৯৩৯০, ০১৭১৯-৩৩৬১৫৯, ০১৭২৯-৮৬৪৮৮৩
ফোন ঃ ৮০৯১৬০৯

রাজিব হাসান : –
নেত্রকোনা জেলার কেন্দুয়া থানার রাজিবপুর গ্রামের অধিবাসী, মরহুম আরফান আলী ও আমেনা খাতুনের ছেলে আব্দুল কুদ্দুস বয়াতী। দেশের শীর্ষস্থানীয় লোক সঙ্গীত শিল্পী, পালাকার, মডেল তারকা। হুমায়ুন আহমেদ রচিত পরিচালিত প্রাথমিক শিক্ষা সচেতনতার বিজ্ঞাপন এই দিন তো দিন নয় এ অভিনয় করে শিক্ষা ক্ষেত্রে গনজাগরন সৃষ্টি করেন। আজ দেশের প্রায় শতভাগ শিশু বিদ্যালয়ে যাওয়ার পেছনে হুমায়ুন আহমেদ ও কুদ্দুস বয়াতীর অবদান অবিস্মরনীয়। তাছাড়া জনসংখ্যা নিয়ন্ত্রণ, বাল্য বিবাহ, যৌতুক, মাদক, এইডস, আর্সেনিক প্রতিরোধে গনসচেতনতা সৃষ্টি করে জাতীয় উন্নয়ণ অগ্রগতি ত্বরান্বিত করতে তার রয়েছে প্রশংসনীয় ভূমিকা- এইজন্য চ্যানেল সেভেনের প্রতিষ্ঠাতা পরিচালক এবং সম্পাদক এস.এম. মুনসুর মাসুদ ও চ্যানেল সেভেনের সকল ষ্ট্যাফদের পক্ষ থেকে আব্দুল কুদ্দুস বয়াতীকে প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।

—————–

কিশোরগঞ্জ জেলার মিঠামন থানাধীন খলাপাড়া গ্রামের অধিবাসী মরহুম জালাল উদ্দিন (ভাইস চেয়ারম্যান) ও জহুরা খানমের ছেলে ফারুক শাহরিয়ার। ছোটবেলা থেকেই ছড়া, কবিতা, গল্প লেখার অভ্যাস। ১৯৯৩ সালে ঘাগড়া আব্দুল গনি উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি পাস করে আদমজি ক্যান্টনমেন্ট কলেজ, ঢাকায় ভর্তি হন। কলেজে অধ্যয়ন কালীন ফ্রিল্যান্স সাংবাদিকতায় যুক্ত হন। ১৯৯৮ সালে কুদ্দুস বয়াতীর সাথে পরিচয়ের পর থেকে গণসচেতনতা মূলক গান ও বিজ্ঞাপন লেখা শুরু করেন। কুদ্দুস বয়াতীর গাওয়া গণসচেতনতামূলক গান/বিজ্ঞাপনের প্রায় ৯০ ভাগ ফারুক শাহরিয়ার রচিত। দেশের অসচেতন জনগোষ্ঠীকে সচেতন করে জাতীয় উন্নয়ন ও কল্যাণে ফারুক শাহরিয়ার অনন্য ভূমিকা পালন করে যাচ্ছেন- এইজন্য চ্যানেল সেভেনের প্রতিষ্ঠাতা পরিচালক এবং সম্পাদক এস.এম. মুনসুর মাসুদ এর পক্ষ থেকে ফারুক শাহরিয়ারকে প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।

ষ্ট্যাফ রিপোর্টার
রাজিব হাসান

হুমায়ুন আহমেদ জাদুঘর ও কুদ্দুস বয়াতী ফাউন্ডেশনের বর্তমান কার্যক্রম

হুমায়ুন আহমেদ জাদুঘরের ৪ তলা ভবনের নির্মাণ কাজ চলছে। জাদুঘরের জন্য হুমায়ুন আহমেদ স্মারক সংগ্রহ চলছে। জাদুঘরের প্রচার ও উন্নয়ণ কল্পে অব্যহত গনসংযোগের অংশ হিসেবে লিফলেট, ব্রসিউর, ই-মেইল, ফেসবুক, ওয়েব সহ নানারকম যোগাযোগ মাধ্যম ব্যবহার করা হচ্ছে।
প্রজেক্টরে হুমায়ুন আহমেদের চলচ্চিত্র, নাটক প্রদর্শন করা হচ্ছে। তার জীবন ও কর্ম নিয়ে আলোচনা সভা, সেমিনার, সিম্পোজিয়াম চলছে। এছাড়া লোকশিল্পীদের আইনগত সহযোগীতা, তালিকা প্রনয়ণ, বিনামূল্যে বাদ্যযন্ত্র প্রদান। লোকশিল্পীর সন্তানদের শিক্ষাবৃত্তি প্রদান করা হচ্ছে। সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান বিত্তবান ব্যক্তিগণের আর্থিক সহযোগিতায় এসব কার্যক্রম পরিচালিত হচ্ছে।

ভবিষ্যৎ পরিকল্পনা

হুমায়ুন আহমেদ নামে একটি অনলাইন টেলিভিশন, একটি রেডিও এবং একটি পত্রিকা চালু করা হবে। হুমায়ুন আহমেদ পাঠাগার গবেষনা কেন্দ্র ও তথ্য ভান্ডার খোলা হবে। হুমায়ুন আহমেদ ফ্যান ক্লাব গঠন করা হবে। অনলাইনে ও সরাসরি দেশ-বিদেশের যে কোন হুমায়ুন ভক্ত উক্ত ক্লাবের সদস্য হতে পারবেন। বছরে অন্তত দুটি করে হুমায়ুন আহমেদ বই/লোকজ মেলা করা হবে।
একটি চক্ষু হাসপাতাল প্রতিষ্ঠা করা হবে।

উপদেষ্ঠা মন্ডলী
আসাদুজ্জামান নূর (এমপি)
মাননীয় মন্ত্রী সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
এড. প্রমোদ মানকিন (এমপি)
মাননীয় প্রতিমন্ত্রী সমাজ কল্যাণ মন্ত্রণালয়
ইফতিকার উদ্দিন তালুকদার (পিন্টু)
মাননীয় সংসদ সদস্য, নেত্রকোনা-৩

উজ্জল বিকাশ দত্ত
মাননীয় সচিব, পরিকল্পনা মন্ত্রণালয়
সদস্য কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগ
পরিকল্পনা কমিশন
মোঃ নুরুন-নবী তালুকদার
মহা পরিচালক এনজিও বিষয়ক ব্যুরো

নাগিবুল ইসলাম দীপু, পরিচালক, জনতা ব্যাংক লিঃ
লায়ন মোঃ নুরুল আলম, চেয়ারম্যান, প্যানাকম গ্রপ
স্বপন বড়–য়া চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক, জেমস গ্র“প

অনলাইন মিডিয়া পাটনার চ্যানেল সেভেন বিডি ডটকম

website – https://channel7bd.com