শুক্রবার ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ ইং ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

কক্সবাজার সীমান্তজুড়ে সতর্কতা ঃ মেডিকেল টিম গঠন

আপডেটঃ ৮:৩০ অপরাহ্ণ | আগস্ট ১৩, ২০১৪

জসিম উদ্দিন সিদ্দিকী কক্সবাজার
প্রতিবেশী দেশ মিয়ানমারের বিভিন্ন অঞ্চলে “মেনিন জাইটিস” নামে একটি ভয়ংকর ভাইরাস দেখা দিয়েছে। ইতোমধ্যে এ রোগে আক্রান্ত হয়ে অন্তত: সে দেশের ২২ নাগরিকের মৃত্যু হয়েছে বলে খবর ছড়িয়ে পড়ার পর কক্সবাজার সীমান্তে ব্যাপক সতর্কতা জারি করেছে বিজিবিসহ স্থানীয় প্রশাসন। গতকাল মঙ্গলবার বিকেল থেকে মিয়ানমারের আরাকান রাজ্য মংডু শহরের পাশ্ববর্তী কয়েকটি এলাকায় এ রোগ দেখা দেয়। এরপর থেকে রোহিঙ্গাদের অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে কঠোর অবস্থান নিয়েছেন সীমান্ত প্রহরীরা। অন্যদিকে ঘটনা পর্যবেক্ষনে আজ বিকেলে স্বাস্থ্য মন্ত্রনালয়ের রোগ নির্ণয় বিভাগের পরিচালক ডা: বেনজির আহমেদ ঢাকা থেকে কক্সবাজার আসার কথা রয়েছে বলে জানিয়েছেন কক্সবাজার সিভিল সার্জন।
অপরদিকে ১৩ আগষ্ট সকালে কক্সবাজার জেলা সদর হাসপাতালে এ নিয়ে জরুরী বৈঠক করেছে জেলা স্বাস্থ্য বিভাগ। বিশেষজ্ঞ ডাক্তার নিয়ে গঠন করা হয়েছে আরও কয়েকটি মেডিকেল টিম। কক্সবাজার সীমান্ত ছাড়াও রোহিঙ্গা অধ্যুসিত এলাকা হওয়ায় ওই রোগে আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে সদর হাসপাতালে নারী-পুরুষ ও শিশুদের জন্য খোলা হয়েছে বিশেষ ওয়ার্ড। জানিয়েছেন কক্সবাজার সদর হাসপাতাল তত্বাবধায়ক ডাক্তার রতন চৌধুরী ।
তবে এ বিষয়ে সীমান্তে বসবাসকারীসহ কাউকে আতঙ্কিত না হওয়ার আহবান জানিয়েছেন কক্সবাজারে গঠিত মেডিকেল টিমের প্রধান সমন্ময়ক অরুপ দত্ত বাপ্পী।