রবিবার ১৬ই মে, ২০২১ ইং ২রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

Ad

কোলগেটে ক্যান্সারের ঝুঁকি ……

আপডেটঃ ৬:১২ অপরাহ্ণ | আগস্ট ১৪, ২০১৪

কোলগেটে ক্যান্সারের ঝুঁকি সৃষ্টি করে এমন উপাদান ট্রাইক্লোসান পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রের কোলগেট টোটাল কর্তৃপক্ষ দাবি করছে, মাড়ির সুরক্ষায় ট্রাইক্লোসান ব্যবহার করা হয়।10475577_766853910027422_606191480040408614_n

যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) ১৯৯৭ সালে ট্রাইক্লোসান সমৃদ্ধ কোলগেটকে নিরাপদ বলে অনুমোদন দেয়।

ডেইলি মেইল অনলাইন জানায়, যুক্তরাষ্ট্রের ফ্রিডম অব ইনফরমেশন অ্যাক্টের অধীনে গত বছর একটি মামলা হয়। এ বিষয়ে এক রিপোর্ট দেখা যায়, ট্রাইক্লোসান ক্যান্সারের ঝুঁকি বাড়ায় এ বিষয়ে জানতো এফডিএ। কিন্তু কোলগেট বলছে, দীর্ঘদিন ব্যবহার করলে তখনই মাত্র এই রাসায়নিক পদার্থটি সমস্যার কারণ হতে পারে। কিন্তু যেসব তথ্যপ্রমাণ পাওয়া যাচ্ছে, সাম্প্রতিক গবেষণায় দেখা যাচ্ছে তা প্রমাণ করে যে, এই রাসায়নিক পদার্থটি ব্যবহারে প্রকৃতপক্ষেই শঙ্কার যথেষ্ট কারণ আছে।

নতুন বিভিন্ন গবেষণায় বলা হচ্ছে, ট্রাইক্লোসানে সত্যিই ক্যান্সারের ঝুঁকি রয়েছে। ফলে এফডিএ কিভাবে ১৭ বছর আগে এ টুথপেস্টকে অনুমোদন দিয়েছে তা নিয়ে সন্দেহ সৃষ্টি হয়েছে।

২০১০ সালে পরিচালিত এক গবেষণায় দখা যায়, ইঁদুরের প্রজনন ক্ষমতা হ্রাস করে ট্রাইক্লোসান। ২০১৩ সালে ইঁদুরের শুক্রাণু উৎপাদনের মাত্রা হ্রাসের সঙ্গে ট্রাইক্লোসানের সম্পর্ক খুঁজে পান গবেষকরা।