মঙ্গলবার ২৪শে নভেম্বর, ২০২০ ইং ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

৪০ বছর পর এইচএসসি পাশ

আপডেটঃ ৬:২২ অপরাহ্ণ | আগস্ট ১৪, ২০১৪

শিক্ষা জীবন থেকে ছিটকে পড়ার দীর্ঘ ৪০ বছর পর এইচএসসি পাশ করেছেন চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার কুলপালা গ্রামের রইছ উদ্দীন (৫৬)। চলতি বছরে চুয়াডাঙ্গা সরকারি কলেজ থেকে প্রাইভেট পরীক্ষায় অংশ নেন তিনি। তিনি এই গ্রামের মৃত ইয়াজদ্দিন মণ্ডলের ছেলে।40years_134795
জানা গেছে,কুলপালা গ্রামের রইছ উদ্দিন মাস্টার ১৯৭৪ সালে এসএসসি পাশ করার পর পড়াশোনা থেকে ছিটকে পড়েন।  এরপর এলাকাবাসীর সহযোগিতায় গ্রামে প্রাথমিক বিদ্যালয় খুলে সেখানে শিক্ষকতা করতেন। বর্তমান সরকার বিদ্যালয়টি জাতীয়করণ করার পর নিজে এইচএসসি পরীক্ষা অংশ নেওয়ার সিদ্ধান্ত নেন। দীর্ঘ প্রায় ৪০ বছর পর নিয়মিত ছাত্রদের সঙ্গে পরীক্ষা দিয়ে জিপিএ ৪ দশমিক ৬ শূন্য পেয়ে উত্তীর্ণ হয়েছেন রইচ উদ্দীন।
চুয়াডাঙ্গা সরকারি কলেজের উপাধ্যক্ষ আজিজুর রহমান জানান, ইচ্ছাশক্তি থাকলে অনেক কিছুই করা সম্ভব। রইছ উদ্দিন তা প্রমাণ করলেন। তার এই কৃতিত্বে কলেজের শিক্ষকসহ সবাই খুশী।
পরীক্ষায় পাস করার পর প্রতিক্রিয়ায় রইচ উদ্দিন জানান, তার ছেলে এবং বউয়েরা উচ্চ শিক্ষিত। তাছাড়া চাকুরী জীবনে বিভিন্ন পরীক্ষায় অংশ নিয়ে তিনি বরাবরই প্রথম হয়েছেন। এজন্য দেরিতে হলেও এইচ এসসি পরীক্ষায় অংশ নিয়েছেন।