শুক্রবার ৪ঠা ডিসেম্বর, ২০২০ ইং ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

আপডেটঃ ৪:১৬ অপরাহ্ণ | আগস্ট ১৫, ২০১৪

ATM ব্যবহারের নতুন নিয়মাবলী

চলতি বছরের নভেম্বর মাস থেকেই চালু হচ্ছে এটিএম ব্যবহারের নতুন নিয়মকানুন। এবার থেকে অন্য ব্যাঙ্কের এটিএম থেকে মাসে ৩ বারের বেশি টাকা তুললেই অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হবে নির্দিষ্ট পরিমান টাকা। দেশের ৬টি শহরে এই নিয়ম লাগু করছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

জেনে নিন নতুন নিয়মের খুঁটিনাটি-

অন্য ব্যাঙ্কের ATM ব্যবহার- এতদিন পর্যন্ত অন্য ব্যাঙ্কের এটিএম থেকে মাসে ৫ বার ফ্রি ট্রানজাকশন করা যেত। এবারে থেকে ৩ বারের বেশি তা করা যাবে না। মুম্বই, নিউ দিল্লি, চেন্নাই, কলকাতা, বেঙ্গালুরু ও হায়দরাবাদে লাগু হচ্ছে এই নিয়ম। অন্যান্য শহরে আগের নিয়মই লাগু থাকছে। যদিও, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে কোনও নির্দিষ্ট ব্যাঙ্ক যদি ৩ বারের বেশি ফ্রি ট্রানজাকশনের সুবিধা রাখতে চায় তাহলে রাখতে পারে।

কোথায় ছাড়- যদিও ছোট সেভিংস অ্যাকাউন্ট বা নো ফ্রিল অ্যাকাউন্টের ক্ষেত্রে এই নিয়ম লাগু হবে না। এইসব অ্যাকাউন্টের শূন্য বা খুব কম ব্যালান্স রাখতে হয়।

ব্যাঙ্কের নিজস্ব ATM- নিজস্ব এটিএমের ক্ষেত্রে ৫টি ট্রানজাকশনের পরই কেটে নেওয়া হবে নির্দিষ্ট মূল্যের টাকা। দেশের সব অঞ্চলেই এই নিয়ম লাগু হবে।

চার্জ- এক্ষেত্রে ব্যাঙ্কের নিজস্ব চার্জ ধার্য করতে পারবে। তবে রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুযায়ী ট্রানজাকশন প্রতি কখনই ২০টাকার বেশি কাটা যাবে না। এর সঙ্গে যুক্ত হতে পারে সার্ভিস চার্জ।

কেন নতুন নিয়ম-এটিএম উন্নয়ন, সঠিক পরিচালন ও অন্তর্বর্তী কিছু খরচের কারণে এই নতুন নিয়ম নিয়ে আসা হয়েছে। ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনের বিবৃতি অনুযায়ী, প্রতি অন্য ব্যাঙ্কে প্রতি ট্রানজাকশনের জন্য ব্যাঙ্ককে ১৫ টাকা করে দিতে হয়।