বুধবার ৩রা মার্চ, ২০২১ ইং ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

‘সম্প্রচার নীতিমালা সংবিধান ও গণতন্ত্র বিরোধী’

আপডেটঃ ৫:১৬ অপরাহ্ণ | আগস্ট ১৭, ২০১৪

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া বলেছেন, মন্ত্রিপরিষদে পাস হওয়া জাতীয় সম্প্রচার নীতিমালা বাংলাদেশের সংবিধান ও গণতন্ত্র বিরোধী। আজ রবিবার জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ জাতীয় মানবাধিকার পরিষদ আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ অভিযোগ করেন।

রফিকুল ইসলাম মিয়া বলেন, সংবিধানের ৩৯ নং অনুচ্ছেদে স্বাধীন মত প্রকাশের অধিকার সংরক্ষিত আছে। কিন্তু সম্প্রতি যে জাতীয় সম্প্রচার নীতিমালা প্রণয়ন করা হয়েছে সেটি সংবিধানের এই অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। সুতরাং এটি সংবিধান ও গণতন্ত্র বিরোধী।

সীমাহীন দুর্নীতি করে ক্ষমতায় টিকে থাকার জন্যই সম্প্রচার নীতিমালা করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, জনগণের ম্যানডেড ছাড়া, ভোট ছাড়া, নির্বাচন ছাড়া ও গণতান্ত্রিক পদ্ধতি ছাড়া ক্ষমতা দখল করা সরকার নিজেদের অপকর্মের কথা জনগণের কাছে পৌঁছাতে দেবে না বলেই জাতীয় সম্প্রচার নীতিমালা করেছে। এর মধ্য দিয়ে তারা নির্বিঘ্নে ক্ষমতায় থাকতে চায়।

ব্যারিস্টার রফিক আরো বলেন, এই নীতিমালা যদি আর কয়েক মাস আগে করত তাহলে নারায়ণগঞ্জের ৭ হত্যাকাণ্ডের খবর জনগণ জানতে পারত না। কারণ, নীতিমালায় বলা হয়েছে সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে কিছু লেখা যাবে না। অর্থাৎ ওই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত র‌্যাব কর্মকর্তাদের বিরুদ্ধে কোনো কথা সংবাদপত্র লিখতে পারতো না।

জাতীয় মানবাবিধকার পরিষদের সিনিয়র সহ-সভাপতি ড. রফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন বিএনপির শিক্ষা বিষয়ক সম্পাদক খায়রুল কবীর খোকন, সহ-দপ্তর সম্পাদক শামীমুর রহমান শামীম, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ, ঢাকা মহানগর বিএনপির সদস্য নীব উল্লাহ নবী প্রমুখ।