বৃহস্পতিবার ৪ঠা মার্চ, ২০২১ ইং ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

জন্মাষ্টমী আজ

আপডেটঃ ৫:৩৫ অপরাহ্ণ | আগস্ট ১৭, ২০১৪

আজ রবিবার শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী। সনাতন ধর্মের প্রাণপুরুষ ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস অনুসারে দ্বাপর যুগের শেষভাগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মথুরায় কংসের কারাগারে শ্রীকৃষ্ণের জন্ম হয়।

সনাতন ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন কৃষ্ণ ছিলেন স্বয়ং ঈশ্বর। দুষ্টের দমন করে পৃথিবীতে শান্তি ও ন্যায় প্রতিষ্ঠার জন্য তিনি মানুষের রূপ নিয়ে পৃথিবীতে এসেছিলেন।

সারাদেশে হিন্দু সমপ্রদায় উপবাস, অর্চনা ও কৃষ্ণ নাম কীর্ত্তনসহ বিভিন্ন আচার-উপাচারের মাধ্যমে যথাযোগ্য ধর্মীয় আনুষ্ঠানিকতায় উদযাপন করছে দিনটি। জন্মাষ্টমী উপলক্ষে প্রতিবছরের মতো এবারও জন্মাষ্টমী উদযাপন উপলক্ষে কেন্দ্রীয়ভাবে মহানগর সার্বজনীন পূজা কমিটি ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছে।

শনিবার ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে আয়োজিত সংবাদ সম্মেলনে দিনটি উদযাপনের বিস্তারিত কর্মসূচি জানানো হয়। এ উপলক্ষে রবিবার ও ২২ আগস্ট শুক্রবার বিভিন্ন কর্মসূচি পালন করা হবে। রবিবার সকাল ৮টায় দেশ ও জাতির মঙ্গল কামনায় অনুষ্ঠিত হবে গীতাযজ্ঞ, বিকাল ৩টায় ঢাকেশ্বরী মন্দির থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হবে।

শোভাযাত্রাটি ঢাকেশ্বরী জাতীয় মন্দির-পলাশী বাজার-জগন্নাথ হল-কেন্দ্রীয় শহীদ মিনার-দোয়েল চত্বর-হাইকোট-জাতীয় প্রেসক্লাব-পল্টন-শহীদ নূর হোসেন স্কয়ার-গোলাপ শাহ্‌ মাজার-গুলিস্তান মোড়-নবাবপুর রোড-রায় সাহেব বাজার-বাহাদুর শাহ্‌ পার্কে গিয়ে শেষ হবে।

শোভাযাত্রার উদ্বোধন করবেন ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের সেবায়েত শ্রী প্রদীপ কুমার চক্রবর্তী। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ এবং বিশেষ অতিথি হিসাবে স্বারাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল উপস্থিত থাকবেন।

রাতে অনুষ্ঠিত হবে শ্রীকৃষ্ণ পূজা। ২২ আগস্ট বিকাল ৪টায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ভারতীয় দূতাবাসের ডেপুটি হাই কমিশনার সন্দীপ চক্রবর্তী অনুষ্ঠানের উদ্বোধন করবেন।

জন্মাষ্টমী উপলক্ষে বঙ্গভবনে রবিবার সকাল সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত রাষ্ট্রপতি হিন্দু ধর্মীয় নেতাকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন ঢাকায় স্বামীবাগের ইসকন মন্দির, বরেদশ্বরী কালীমাতা মন্দির ও শ্মশান কমিটির উদ্যোগে রাজারবাগ, বাসাবো, সবুজবাগ মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

রবিবার সরকারি ছুটি ছাড়াও জন্মাষ্টমীতে গণমাধ্যমগুলোতে রয়েছে বিশেষ আয়োজন। বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সারাদেশে হিন্দু ধর্মাবলম্বীরা দু’দিনব্যাপী এ উৎসবটি পালন করবে।

জন্মাষ্টমী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন পৃথক পৃথক বাণী দিয়েছেন।