বুধবার ৩রা মার্চ, ২০২১ ইং ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

বৈষম্যের বলিউড, পারিশ্রমিকের নিরিখে আজও ঢের পিছিয়ে নায়িকারা

আপডেটঃ ৮:৩১ পূর্বাহ্ণ | আগস্ট ১৯, ২০১৪

28179-payment

বলিউডে অভিনেতা-অভিনেত্রীদের পারিশ্রমিকের ফারাক নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন অনেক অভিনেত্রীই। কিছুদিন আগেই এই বিষয়ে ক্ষোভ উগরে দিয়েছিলেন রানি মুখার্জি। এবার মুখ খুললেন বিপাশা বসু। তবে তাঁর মতে এই ফারাক থেকেই যাবে। তাই আর বেশি ভাবতে রাজি নন তিনি।

বিপাশা বললেন, এই ফারাক কোনওদিন মিটবে না। হয়তো সলমন খানের নামে কোনও ছবি বক্সঅফিসে যেই ব্যবসা করে ক্যাটরিনা কাইফের নামে সেই ব্যবসা হয় না। সেই কারণেই পারিশ্রমিকে এই ফারাক। দেখে নেওয়া যাক কীরকম এই ফারাক-

২০১৪ সালের নিরিখে বলিউডের ৫ শীর্ষ অভিনেতার পারিশ্রমিক-

১)শাহরুখ খান- বলিউড বাদশা শাহরুখ সম্পত্তির হিসেবে পিছনে ফেলে দিয়েছেন হলিউড অভিনেতাদেরও। বিশ্বের সবথেকে ধনী অভিনেতাদের তালিকায় শাহরুখের স্থান দ্বিতীয়। টানা ২২ বছর বলিউডে রাজত্ব করার পর ছবি পিছু এখন তাঁর পারিশ্রমিক ৩৫ কোটি টাকা।

২)সলমন খান- ফেসবুকে ১৬ মিলিয়ন ফ্যান, টুইটারে ৭ মিলিয়ন ফলোয়ার। জনপ্রিয়তার নিরিখে সকলকে পিছনে ফেলে দেওয়া সলমনের ছবি পিছু পারিশ্রমিক ৩০ কোটি টাকা।

৩)আমির খান- মিস্টার পারফেকশনিস্ট আমির। শুধু ব্যবসা নয়, প্রতি ছবিরে সঙ্গে নিজেকে ভেঙে আবার গড়েপিটে নেওয়াই আমিরি স্টাইল। ছবি পিছু তাঁর পারিশ্রমিক ২৮ কোটি টাকা।

৪)অক্ষয় কুমার- বলিউডের খান জমানায় বীরদর্পে দু’দশক কাঁধে কাঁধ মিলিয়ে কাটিয়ে দিয়েছেন অক্ষয়। ফেসবুকে ১০ মিলিয়ন, টুইটারে ৫ মিলিয়ন ফলোয়ার তাঁর। আর ছবি পিছপ পারিশ্রমিক ২৫ কোটি।

৫)রনবীর কপূর- প্রথম ৪ জনের থেকে প্রায় ১৫ বছর পর বলিউডে পা রেখেছেন রনবীর। কিন্তু এখনই তিনি পৌছে গিয়েছেন সেরা পাঁচ অভিনেতার তালিকায়। ছবি পিছু তাঁর পারিশ্রমিক ২০ কোটি টাকা।

এবার দেখে নেওয়া যাক ২০১৪ সালের নিরিখে সেরা ৫ অভিনেত্রীর পারিশ্রমিক-

১)দীপিকা পাডুকোন- গত বছর ৪টি সুপারহিট ছবির পর নিঃসন্দেহে দীপিকাই এখন এক নম্বর নায়িকা। ছবি পিছু তাঁর পারিশ্রমিক ৮ থেকে ৯ কোটি। উল্লেখ্য, রনবীর কপূরের সঙ্গে একই বছরে বলিউডে পা রেখেছেন দীপিকা। কিন্তু, রনবীরের পারিশ্রমিকে তাঁর দ্বিগুণেরও বেশি।

২)করিনা কপূর- বলিউডের লম্বা রেসের ঘোড়া করিনা। দীপিকার ২০১৩ দারণ না কাটলে করিনাই হতেন বলিউডের এক নম্বর। ছবি পিছু পারিশ্রমিক ৮ থেকে ৮.৫ কোটি টাকা।

৩)প্রিয়াঙ্কা চোপড়া- বলিউডের মিস এক্সপেরিমেন্টাল প্রিয়ঙ্কা। ছবির জন্য কোনও কিছু করতেই আপোস করেন না তিনি। ছবি পিছু পারিশ্রমিক ৭ থেকে ৮ কোটি টাকা।

৪)ক্যাটরিনা কাইফ- বলিউড যাত্রা শুরু ২০০৩ সালে। আর ১১ বছর পর বিদেশি ক্যাট আজ দেশি চিকনি চামেলি। ছবি পিছু পারিশ্রমিক ৬ থেকে ৬.৫ কোটি টাকা।

৫)ঐশ্বর্য রাই- বলিউড থেকে দুরে ৪ বছর। শেষ ছবি মুক্তি পেয়েছিল ২০১০ সালে। কিন্তু আজও শীর্ষ অভিনেত্রীদের মধ্যে আসে তাঁর নাম। ছবি পিছু পারিশ্রমিক ৬ কোটি টাকা

উল্লেখ্য, দীপিকা বাদে বাকি ৪ অভিনেত্রীই বলিউডে পা রেখেছেন রনবীর কপূরের অনেক আগে। কিন্তু, বলিউডি পুরুষতন্ত্রে পারিশ্রমিকের হিসেবে পিছিয়ে পড়েছেন সকলেই।