সোমবার ১৯শে এপ্রিল, ২০২১ ইং ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

গুগল ম্যাপে ফিলিস্তিন নাই, উঠেছে প্রতিবাদের ঝড়

আপডেটঃ ১১:২৩ পূর্বাহ্ণ | আগস্ট ১১, ২০১৬

চ্যানেল সেভেন বিডিঃ গুগল ম্যাপ থেকে ফিলিস্তিনকে (প্যালেস্টাইন) বাদ দেওয়ার অভিযোগ উঠেছে। তবে এ ব্যাপারে গুগলের দাবি, তাদের ম্যাপে প্যালেস্টাইন কোনো কালেই ছিল না।

গুগল ম্যাপে প্যালেস্টাইন লিখে সার্চ দিলে একটি প্রান্ত রেখা দেখা যায়। ইসরাইল এবং ফিলিস্তিনের মধ্যে আলাদা কোনো সীমারেখা দেওয়া নাই। একই রেখায় পাশাপাশি দেখানো হচ্ছে ইসরাইলকে।

গুগল বলছে, সম্প্রতি তারা তাদের ম্যাপ বা মানচিত্র পরিবর্তন করেনি। কিন্তু ফিলিস্তিনের সাংবাদিকরা এক বিবৃতিতে গুগলকে দোষারোপ করেছে। তাদের এ প্রতিবাদ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ‘প্যালেস্টাইন ইজ হিয়ার’ এই হ্যাশট্যাগ ব্যবহার করে তারা প্রচারণা চালিয়ে যাচ্ছে।

গুগলের এক মুখপাত্র গার্ডিয়ানকে বলেছেন, গুগল ম্যাপে প্যালেস্টাইন কখনই ছিল না। সেখানে ছিল ফিলিস্তিনি শাসনাধীন গাজা উপত্যকা ও পশ্চিম তীরের নাম। তবে আমরা একটি ত্রুটি পেয়েছিলাম। সেটা দূর করেছি। সেটা হচ্ছে- ওয়েস্ট ব্যাংক ও গাজা উপত্যকার মাঝামাঝি যে রেখাটা থাকার কথা সেটা ছিল না। পরে সেটা পুনস্থাপন করছি।

উল্লেখ্য, জাতিসংঘ ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলেও যুক্তরাষ্ট্রসহ বেশিরভাগ পশ্চিমা দেশ এ রাষ্ট্রকে স্বীকৃতি দেয়নি।

গুগল মানচিত্রে ফিলিস্তিনকে অন্তর্ভুক্ত করার দাবিতে গত মার্চ মাস থেকে একটি অনলাইন আবেদন করা হয়। এতে আড়াই লাখ মানুষ স্বাক্ষর করেন। আর বিরোধপূর্ণ এলাকার মানচিত্র নিয়ে এর আগে গুগল বেশ ঝামেলায় পড়ে। কীভাবে আঞ্চলিক বিরোধ এড়িয়ে চলে গুগল ২০১৪ সালে ডিসপিউটেড টেরিটরিজ নামে একটি প্রকল্পে তা দেখানো হয়।

সূত্র: গার্ডিয়ান