সোমবার ১৯শে এপ্রিল, ২০২১ ইং ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

নাম দিল বৃক্ষ মেলা শুরু হয়েছে বানিজ্য মেলা

আপডেটঃ ৬:৩১ অপরাহ্ণ | আগস্ট ১১, ২০১৬

এ রউফ পঞ্চগড় প্রতিনিধিঃ পঞ্চগড় সরকারি অডিটোরিয়ামে ১০ দিন ব্যাপি ফলদ ও বৃক্ষ মেলার ৩ অাগষ্ট উদ্বোধন অনুষ্ঠান হলেও তিনদিন পরে একটি  সেন্ডিকেট বৃক্ষ মেলার পাশা পাশি বানিজ্য মেলা চালাচ্ছে।

এতে প্রশাসন দেখেও না দেখার মত। কয়েকটি নার্সারি অংশ গ্রহন করলেও অধিকাংশ স্টলে চলছে হস্ত ও কুঠির শিল্প সামগ্রী বিক্রির ধুমধাম। মেলায় হস্ত ও কুঠির শিল্পের স্টল গুলিতে ক্রেতার ভীড় থাকলেও বৃক্ষ মেলার স্টল গুলি একে বারে শুন্যের কোঠায় পরে থাকতে দেখা যায়। মেলায় অংশ গ্রহন নার্সারির মালিকদের বর্তামানে সিমিত অাকারে গাছের চারা বিক্রি হচ্ছে। তারা জানান মুনাফার বদলে লোকসান নিয়ে বাড়ি ফিরতে হবে।

বৃক্ষ মেলায় একটি চক্র সেন্ডিকেটের মাধ্যেমে জেলার বাহির থেকে এই সব কসমেটিক ও হস্ত কুঠির শিল্প সামগ্রীর দোকান এনে লক্ষ লক্ষ টাকা অায় করছে এই সেন্ডিকেট। কিন্তু দেখা যায় প্রচার প্রচারনায় বৃক্ষ মেলা। বোদা উপজেলা থেকে অাসা আইভি নার্সারির বিক্রেতা ইয়াছিন অালী তিনি জানান আমাদের চিঠি দেওয়া হয়েছে বৃক্ষ মেলার কিন্তু এখন চলছে বানিজ্য মেলা। গাছের চারা সারাদিনে দুএকটি বিক্রয় ক্রেতা  পাওয়া কষ্টকর।

এতে অনেক ক্ষতি হল নার্সারি মালিকদের। এ নিয়ে বন বিভাগ কর্মকর্তাদের সাথে যোগাযোগ করলে তারা জানান এ ব্যাপারে আমরা কিছু জানিনা। নিয়মের মাঝে বৃক্ষ মেলা না চলে, অনিয়মের মাঝে বানিজ্য মেলা।