সোমবার ১৯শে এপ্রিল, ২০২১ ইং ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

যাত্রাবাড়ী-কাঁচপুর আট লেনের উদ্বোধন

আপডেটঃ ৯:৪৮ পূর্বাহ্ণ | আগস্ট ১৩, ২০১৬

চ্যানেল সেভেন বিডি,ঢাকাঃ রাজধানীর ব্যস্ত প্রবেশপথ যাত্রাবাড়ী-কাঁচপুর মহাসড়কে আট লেন এবং পদ্মাসেতুর মাওয়া ও শিবচর প্রান্তে পাঁচ্চর-ভাঙ্গা জাতীয় মহাসড়কে চার লেন প্রকল্প কাজের উদ্বোধন হবে শনিবার।

এ দিন দুপুর ১২টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুটি প্রকল্পের উদ্বোধন করবেন। সড়ক পরিবহন ও সেতু বিভাগ থেকে শুক্রবার এ তথ্য জানানো হয়েছে।

যাত্রাবাড়ী-কাঁচপুর মহাসড়কে এই প্রথম দেশের প্রথম আট লেনের মহাসড়ক হচ্ছে। এই মহাসড়কটি ৭ দশমিক ২০ কিলোমিটার দীর্ঘ।

সড়ক পরিবহন ও সেতু বিভাগ জানায়, যাত্রাবাড়ির ব্যস্ত এলাকায় মেয়র হানিফ ফ্লাইওভার দিয়ে যানবাহনের বাড়তি চাপ কমাতে ২০১১ সালের জানুয়ারিতে যাত্রাবাড়ী-কাঁচপুর সড়ক চার লেন থেকে আট লেনে উন্নীত করা প্রকল্প হাতে নেওয়া হয়। মেয়র হানিফ ফ্লাইওভার থেকে শিমরাইল ইন্টারসেকশন পর্যন্ত সড়কটি ৭ দশমিক ২০ কিলোমিটার দীর্ঘ। সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের অধীনে নির্মিত এই প্রকল্পে ব্যয় হয়েছে প্রায় ১৩২ কোটি টাকা।

ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট জাতীয় মহাসড়কে যুক্ত হওয়ার অন্যতম পথ এই যাত্রাবাড়ী-কাঁচপুর সড়ক। পদ্মা সেতু সংযোগ সড়কের কাজ শেষ হলে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কের যানবাহন স্বল্প সময়ে যাত্রাবাড়ী ইন্টারসেকশন হয়ে দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে সহজে চলাচল করতে পারবে।

অন্যদিকে, নির্মিতব্য পদ্মা সেতুর মাওয়া প্রান্তে যাত্রাবাড়ী-মাওয়া ও শিবচর প্রান্তে পাঁচ্চর-ভাঙ্গা জাতীয় মহাসড়ক দুই লেন থেকে চার লেনে উন্নীত করার প্রকল্পকাজে ব্যয় হবে ৬ হাজার ২৫২ কোটি টাকা। ঢাকা থেকে মাওয়া ও মাদারীপুরের পাঁচ্চর হয়ে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত চার লেন মহাসড়কের এই প্রকল্পটি ৫৫ কিলোমিটার দীর্ঘ। সড়ক ও জনপথ (সওজ) এবং বাংলাদেশ সেনাবাহিনীর এসডাব্লিউ-পশ্চিম প্রকল্পটি বাস্তবায়ন করবে।