সোমবার ১৯শে এপ্রিল, ২০২১ ইং ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

আকিজ কোম্পানীসহ কয়েকটি প্রতিষ্ঠানকে জরিমানা

আপডেটঃ ১০:৪৪ পূর্বাহ্ণ | আগস্ট ১৩, ২০১৬

চ্যানেল সেভেন বিডি,ঢাকাঃ আকিজ কোম্পানীসহ কয়েকটি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) পরিচালনায় ভ্রাম্যমাণ আদালত আইন অমান্য করায় বৃহস্পতিবার রাজধানীতে আকিজ কোম্পানীকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে।

ডিএসসিসির নির্বাহী ম্যাজিষ্ট্রেট আবু সাঈদ এবং নির্বাহী ম্যাজিষ্ট্রেট মামুন সরদার আকিজ কোম্পানীকে এ জরিমানা করেন। ধূমপান ও তামাকজাত দ্রব্য (ব্যবহার) নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন করার উদ্যোগে ডিএসসিসির নির্বাহী ম্যাজিষ্ট্রেটদ্বয়ের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

প্রসঙ্গত আইন অনুসারে সকল প্রকার তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন ও প্রচার প্রচারণা নিষিদ্ধ এবং তামাকজাত দ্রব্যের মোড়কে ছবিসহ স্বাস্থ্য সতর্ককরণ বাণী বাধ্যতামূলক।

কিন্তু তামাক কোম্পানীগুলো আইনকে অবজ্ঞা করে তাদের এ সকল অবৈধ কাজ করে যাচ্ছে। পাবলিক প্লেসে ধূমপান নিষিদ্ধ ও ধূমপানমুক্ত সাইনেজ ব্যবহার করার নির্দেশনা প্রদান করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজধানীর ওয়ারী থানা ও সিটি কর্পোরেশনের নিরাপত্তা বাহিনীর সহায়তায় বৃহস্পতিবার হাটখোলা, ওয়ারীতে (অভিশার সিনেমা হলের পাশে) অবস্থিত আকিজ কোম্পানীর গোডাউনে তামাকজাত দ্রব্য (ব্যবহার) নিয়ন্ত্রণ ভ্রাম্যামাণ আদালত পরিচালিত হয়। আকিজ কোম্পানীকে ৫০ হাজার টাকা জরিমানার পাশাপাশি আদালত তাদের কেম্পানী থেকে বিভিন্ন প্রমোশনাল উপকরণ জব্দ করেছে।

এসব উপকরণের মধ্যে রয়েছে- ছাতা, ২৫ কার্টুনে মোট এক হাজার ৮০০ চায়ের কাপ, ১০টি পয়েন্ট অব সেল, লিফলেট, বিভিন্ন ডিজাইনের রঙ্গিন বিজ্ঞাপন, তামাকজাত দ্রব্যের মোড়কে ছবিসহ স্বাস্থ্য সতর্ককরণ বাণী ছাড়া সিগারেটের প্যাকেট ও জর্দার কৌটা প্রভৃতি।

আকিজ কোম্পানীকে ৬ মাসের জন্য নোটিস করা হয়, যেন তারা আইন অনুযায়ি সকল তামাকজাত দ্রব্যের মোড়কে অবশ্যই ছবিসহ স্বাস্থ্য সতর্ককরণ বাণী থাকে। নতুবা আবার ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কোম্পানীকে দ্বিগুণ জরিমানা করা হবে। আদালত পরে একই এলাকায় অভিসার সিনেমা হলে অভিযান চালিয়ে ধূমপানমুক্ত সাইনেজ না লাগানোর জন্য হল ম্যানেজারকে এক হাজার টাকা জরিমানা করে।

এছাড়া অভিসার সিনেমা হল এলাকাতে তিন জন ধূমপায়ীকে প্রত্যেককে ১০০ টাকা করে মোট ৩০০ টাকা জরিমানা করা হয়। এদিকে এ সিনেমা হলের এক দোকানীকে বিজ্ঞাপন প্রচারের জন্য ৫০০ টাকা জরিমানা করা হয় এবং দোকানে প্রদর্শিত সিগারেটের প্যাকেটগুলোকে আগুন দিয়ে পুড়ানো হয়।

এদিকে মেয়াদ উত্তীর্ণ ও অনুমোদনবিহীন ওষুধ বিক্রির অপরাধে ৭ ব্যবসায়ীকে জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। রাজধানীর রামপুরা থানার মালিবাগ চৌধুরীপাড়া এলাকার পাইকারী ঔষধ মার্কেটে ভ্রাম্যমাণ আদালত বৃহস্পতিবার এ অভিযান পরিচালনা করে। আদালত ওষুধ ব্যবসায়ী ও এক ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানের দুই কর্মকর্তাকে মোট ৪ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করে।

র‌্যাব-৩, সিপিসি-২ এর স্কোয়াড কমান্ডার এএসপি মোঃ আলমগীর রহমান এর নেতৃত্বে একটি অপারেশন দল ওষুধ প্রশাসন অধিদপ্তরের সহযোগিতায় অভিযান পরিচালনা করেন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সারওয়ার আলম।