বুধবার ১৪ই এপ্রিল, ২০২১ ইং ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

রাজধানীর খিলক্ষেত থেকে ফেইসবুক হ্যাকার আটক

আপডেটঃ ১২:৫৭ অপরাহ্ণ | আগস্ট ১৬, ২০১৬

 স্টাফ রিপোর্টার:চ্যানেল সেভেন বিডি  : ৫ অগাস্ট সোমবার রাত ৮ টায় রাজধানীর খিলক্ষেত এলাকায় অভিযান পরিচালনা করে ফেইসবুক হ্যাক করে অর্থ আদায় করা প্রতারক চক্রের এক সদস্য গ্রেফতার করেছে ডিএমপি’র কাউন্টার টেরোরিজম ইউনিট এর সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগ। গ্রেফতারকৃত ব্যক্তির নাম হলো- আজাদ হোসেন।

এ সময় তাঁর কাছ থেকে ফেইসবুক হ্যাক করে অর্থ আদায় করার কাজে ব্যবহৃত একটি কম্পিউটার, মোবাইল ফোন ও বিকাশ অ্যাকাউন্ট এর জন্য ব্যবহৃত ৪ টি সীম কার্ড উদ্ধার করা হয়।

ডিএমপি’র কাউন্টার টেরোরিজম ইউনিট এর সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগের সোশ্যাল মিডিয়া মনিটরিং টীম বেশ কয়েকদিন ধরে পরিচালিত সাইবার (অনলাইন ইন্টারনেট) গোয়েন্দা তৎপরতার মাধ্যমে উক্ত চক্রের সন্ধান পায় ও উক্ত চক্রকে গ্রেফতার করতে সক্ষম হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত অভিযুক্ত জানায়, সে wapka.mobi নামক domain এ ফ্রি ওয়েব ফিশিং সাইট খুলে লাইক বাড়ানো এবং চটকদার ভিডিও দেখানোর কথা বলে প্রতারণা করে বিভিন্ন ব্যক্তিকে Inbox এ মেসেজ পাঠায়। পরে তাঁর পাতা ফাঁদে পা দিয়ে অ্যাকাউন্ট এর আইডি ও পাসওয়ার্ড খোয়া যায়। পরবর্তীতে উক্ত চুরিকরা আইডি ও পাসওয়ার্ড দিয়ে আসামী অ্যাকাউন্ট টি তাঁর নিজের নিয়ন্ত্রনে নিয়ে নেয়। বিকাশ নাম্বার এ টাকা দেয়ার বিনিময়ে অ্যাকাউন্ট ফেরত দিবে বলে ব্ল্যাকমেইল করে। কিংবা অ্যাকাউন্ট এর বিভিন্ন বন্ধু কে বিপদে পড়েছে বলে সহানুভুতি চেয়ে টাকা বিকাশ করে দিতে বলে।

উক্ত আসামীর বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে নিউ মার্কেট থানায় মামলা করা হয়েছে।