রবিবার ১৮ই এপ্রিল, ২০২১ ইং ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

বুনো হাতি ‘বঙ্গ বাহাদুর’ মারা গেছে

আপডেটঃ ৩:১১ অপরাহ্ণ | আগস্ট ১৬, ২০১৬

স্টাফ রিপোর্টার:চ্যানেল সেভেন বিডি:

ভারতের আসাম থেকে আসা বুনো হাতি ‘বঙ্গ বাহাদুর’ মারা গেছে। আজ মঙ্গলবার সকাল সাড়ে ৬টার দিকে জামালপুরের সরিষাবাড়ী উপজেলার কয়ড়া এলাকায় হাতিটির মৃত্যু হয়। তার মৃত্যুতে এলাকাবাসিকে কাঁদতে দেখা গেছে।

সোমবার হাতিটির শরীরের তাপমাত্রা ছিল বেশি। অসুস্থ হয়ে কাদাপানিতে পড়ে গিয়েছিল। আর উঠতে পারছিল না। তাকে সুস্থ করতে সব চেষ্টাই করা হচ্ছিল। ইনজেকশনের মাধ্যমে ১২টি স্যালাইন দেওয়া হয় তার শরীরে। কিন্তু চিকিৎসা, সেবা কোনোকিছুতেই কাজ হলো না। চলে গেলো বঙ্গ বাহাদুর।

বঙ্গ বাহাদুরকে নিয়ে কতো পরিকল্পনা। তাকে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কে নেওয়া হবে। আজ সকালেই সরিষাবাড়ীতে চট্টগ্রামের কাপ্তাই থেকে আরো দুটি হাতির চলে আসার কথা। তাদের সাহায্যে বঙ্গ বাহাদুরকে উদ্ধার করা হবে। কিন্তু সেই সুযোগ দিল না বঙ্গ বাহাদুর।

বেশ কদিন ধরে তাকে উদ্ধারের চেষ্টা চলছে। কিন্তু বাগে আনা যাচ্ছিল না। রবিবার দ্বিতীয়বার হাতিটিকে ধরে বেধে রাখা হয়। চেতনানাশক দিয়ে চার পায়ে শিকল পরানো হয়েছিল। কয়রা নামের গ্রামটির খোলা মাঠে কাদা পানিতেই বাধা ছিল। কিন্তু সোমবার সকালে অসুস্থতা ধরা পড়ে। শিকল পড়া অবস্থায় কাদা পানিতে পড়ে যায় বঙ্গ বাহাদুর।

প্রসঙ্গত, গত ২৮ জুন হাতিটি বানের পানিতে ভেসে কুড়িগ্রামের রৌমারী, গাইবান্ধা, বগুড়ার সারিয়াকান্দি, সিরাজগঞ্জের কাজিপুরের মুনসুর নগর ইউনিয়নের ছিন্নার চর হয়ে গত ২৭ জুলাই জামালপুরের সরিষাবাড়ীর কামরাবাদ ইউনিয়নে আসে। এভাবে ঘুরতে তাকা হাতিটি বেশ জনপ্রিয়তা পেয়ে যায়। আদর করে তার নাম দেওয়া হয় বঙ্গ বাহাদুর। গত সপ্তাহে তাকে উদ্ধারের চেষ্টা শুরু হয়। কিন্তু কিছুতেই বাগ মানানো যাচ্ছিল না। শেষ পর্যন্ত বশে না আসে চির অজানায় চলে গেল বঙ্গ বাহাদুর।