সোমবার ১৯শে এপ্রিল, ২০২১ ইং ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

কাশ্মীরীদের ‘স্বাধীনতা সংগ্রামে’র প্রতি সমর্থন অব্যাহত রাখার প্রত্যয় নওয়াজ শরিফের………….

আপডেটঃ ২:২৬ পূর্বাহ্ণ | আগস্ট ১৭, ২০১৬

 

 

আন্তর্জাতিক ডেস্ক :চ্যানেল সেভেন বিডি :

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গতকালের স্বাধীনতা দিবসের ভাষণে বালোচিস্তান ও পাকিস্তান অধিকৃত কাশ্মীরের মানুষের ‘স্বাধীনতা’র দাবির প্রতি সমর্থন ঘোষণার পরদিনই কাশ্মীরীদের ‘দেশজ স্বাধীনতা সংগ্রামে’র প্রতি সমর্থন অব্যাহত রাখবেন, ঘোষণা নওয়াজ শরিফের। মঙ্গলবার পাক অধিকৃত কাশ্মীরের বিদায়ী প্রেসিডেন্ট সর্দার মহম্মদ ইয়াকুবের সঙ্গে বৈঠক করেন পাক প্রধানমন্ত্রী।

সেখানেই কাশ্মীরের মানুষের নিজস্ব স্বাধীনতার লড়াইয়ে প্রতি তাঁর সরকারের পূর্ণ নৈতিক, কূটনৈতিক, রাজনৈতিক সমর্থন বহাল রাখার কথা জানিয়ে শরিফ বলেন, যে নিরস্ত্র, নিরপরাধ কাশ্মীরীরা অবিচ্ছেদ্য স্বাধীনতার অধিকারের জন্য ব্যাপক হারে জীবন বলি দিচ্ছেন, তাঁদের ওপর ঘটে যাওয়া সাম্প্রতিক নৃশংসতার দিকে নজর দেওয়া উচিত আন্তর্জাতিক মহলের। প্রসঙ্গত, গত মাসে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে হিজবুল মুজাহিদিন কমান্ডার বুরহান ওয়ানির মৃত্যুর জেরে উত্তপ্ত হয়ে রয়েছে কাশ্মীর।

সেই প্রেক্ষাপটেই বালোচিস্তানে পাক সেনার বিরুদ্ধে ওঠা ব্যাপক মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে সরব ভারত। পাকিস্তান অবশ্য মোদীর গতকালের ভাষণকে ‘নজর ঘোরানোর কৌশল’ বলে কটাক্ষ করেছে। তার পাশাপাশি পাক প্রধানমন্ত্রীর বৈদেশিক উপদেষ্টা সরতাজ আজিজ মন্তব্য করেন, ভারত শাসিত কাশ্মীর ও আজাদ কাশ্মীরের মধ্যে কোনও তুলনাই হতে পারে না।