রবিবার ১৮ই এপ্রিল, ২০২১ ইং ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

রাতের শান্তির ঘুম কেড়ে নিচ্ছে সম্পর্কে অশান্তি

আপডেটঃ ২:৩৫ অপরাহ্ণ | আগস্ট ২০, ২০১৬

চ্যানেল সেভেন বিডি: রাতে ভাল ঘুম না হওয়া, বার বার অস্বস্তি, ইনসমনিয়ার সমস্যায় ক্রমশই ডুবে যাচ্ছে এই প্রজন্ম। অতিরিক্ত কাজের চাপ, স্ট্রেস, স্মার্টফোনের অতিরিক্ত ব্যবহারকে এর জন্য দায়ী করলেও খারাপ সম্পর্ক, মানসিক অবসাদকেই এর প্রকৃত কারণ মনে করছেন মনোবিদরা।

তুরস্কের মিডল ইস্ট টেকনিক্যাল ইউনিভার্সিটির গবেষক এমরে সেলকুক জানান, ‘ব্যক্তিগত সম্পর্কে খুশি, আনন্দ, সন্তুষ্টি থাকলে তা আমাদের মনে শান্তি নিয়ে আসে। ফলে ঘুমও ভাল হয়। কিন্তু এখন ব্যক্তিগত সম্পর্কে সমস্যা ক্রমশই বাড়ছে। সম্পর্কের মধ্যে নিরাপত্তা, স্থায়ীত্ব না থাকায় জীবনে নিশ্চয়তার অভাবে ব্যঘাত ঘটছে শান্তির ঘুমে। যার প্রভাব পড়ছে স্বাস্থ্যেও।’

এই গবেষণায় মার্কিন যুক্তরাষ্ট্রের মিডলাইফ ডেভেলপমেন্ট প্রকল্পের তথ্যের ভিত্তিতে সমীক্ষা চালিয়েছিলেন সেলকুক। পরীক্ষায় দেখা গেছে সাম্প্রতিক সময়ে যারা ঘুম না হওয়া, ইনসমনিয়া বা ঘুমজনিত কারণে অস্বস্তির সমস্যা নিয়ে এসেছেন তারা অধিকাংশই ব্যক্তিগত জীবনে সম্পর্ক নিয়ে অখুশি বা কোনো রকম অশান্তির মধ্যে দিয়ে যাচ্ছেন। অন্যদিকে, যাদের জীবনে স্থায়ী, সুস্থির সম্পর্ক রয়েছে তারা রাতের ঘুম নিয়েও সন্তুষ্ট।

সোশ্যাল পার্সোনালিটি অ্যান্ড সাইকোলজিক্যাল সায়েন্সে প্রকাশিত হয়েছে এই গবেষণার ফল।