সোমবার ১৯শে এপ্রিল, ২০২১ ইং ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

ফিরছে নকিয়া

আপডেটঃ ৩:০৫ অপরাহ্ণ | আগস্ট ২০, ২০১৬

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক: স্মার্টফোনের বাজারে সাম্প্রতিক সময়ে অনেকেই ভুলতে বসেছে এক সময়ের সাড়া জাগানো মোবাইল ব্র্যান্ড নকিয়াকে। কেননা ২০১৩ সালের শেষের দিকে ফিনল্যান্ডের প্রতিষ্ঠান নকিয়ার মোবাইল বিভাগটি মাইক্রোসফট কিনে নেওয়ার পরে, মাইক্রোসফট নকিয়ার স্মার্টফোনের নাম পরিবর্তন করে ‘মাইক্রোসফট’ নামে স্মার্টফোন বাজারজাত শুরু করে।

ফলে স্মার্টফোনের বাজার থেকে বিদায় নেয় নকিয়া ব্র্যান্ডটি। তবে মাইক্রোসফটের সঙ্গে নকিয়ার চুক্তি শেষ হচ্ছে এ বছরই। ফলে আবারো স্মার্টফোনে নিজেদের নকিয়া নামটি ব্যবহার করতে পারবে ফিনল্যান্ডের প্রতিষ্ঠানটি।

ফোন অ্যারেনার খবরে বলা হয়েছে, মাইক্রোসফটের সঙ্গে চুক্তি শেষ হওয়ার সময় ঘনিয়ে আসায় স্মার্টফোনের বাজারে ফেরার জন্য নকিয়ার প্রস্তুতি চলছে জোরেশোরেই। জানা গেছে, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের স্মার্টফোন ও ট্যাব নিয়ে বাজারে প্রত্যাবর্তন করবে নকিয়া।

নকিয়া ব্র্যান্ড নামে প্রথম যে ডিভাইসটি বাজারে আসছে সেটি আগের প্লান্টে তৈরি হবে না, বরং চীনের এইচএমডি ডিভাইসটি তৈরি করবে।

চীনের নকিয়ার প্রেসিডেন্ট মাইক ওয়াং নিশ্চিত করেছে যে, এই বছরের শেষ প্রান্তিকে নকিয়া ব্র্যান্ডে ৩ থেকে ৪টি অ্যান্ড্রয়েড ডিভাইস বাজারে আসবে। এর মধ্যে স্মার্টফোন ও ট্যাবলেট উভয়ই থাকবে।

তবে স্মার্টফোনের বাজার বর্তমানে তীব্র প্রতিযোগিতাপূর্ণ। এবং স্মার্টফোনের বাজারে নকিয়ার প্রতিপত্তি প্রায় নেই বললেই চলে। তাই ব্র্যান্ড ভ্যালু বাড়াতে অ্যাংরি বার্ডসের স্রষ্টা পেক্কা রন্তালাকে প্রধান মার্কেটিং অফিসারের দায়িত্ব দেওয়া হচ্ছে। তিনি নকিয়ার প্রাক্তন কর্মী ছিলেন, আবার পুরোনো কোম্পানিতে ফিরছেন তিনি। নকিয়ার প্রতিপত্তি ফেরানোর মতো বড় চ্যালেঞ্জে রন্তালার সামনে। যেহেতু তিনি প্রতিষ্ঠানটিকে আগে থেকেই চেনেন, তাই তার পক্ষে এই পরিস্থিতি সামলানো যাবে বলে মনে করা হচ্ছে। মোবাইল দুনিয়ার হারানো রাজত্ব নকিয়া আবার ফিরে পাবে কিনা, সেটাই এখন দেখার বিষয়।