বৃহস্পতিবার ১৫ই এপ্রিল, ২০২১ ইং ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

শিক্ষায় অনিয়ম রোধে বিশেষজ্ঞদের মতামত নেবে সরকার

আপডেটঃ ৩:৫৭ পূর্বাহ্ণ | আগস্ট ২১, ২০১৬

নিজস্ব প্রতিবেদক,চ্যানেল সেভেন বিডি  :-  কোচিং বাণিজ্য, নোট বই এবং পরীক্ষার সকল অনিয়ম থেকে শিক্ষার্থীদের মুক্ত করতে দেশের বরেণ্য শিক্ষাবিদ ও বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে সরকার সব ধরণের ব্যবস্থা গ্রহণ করবে। তিনি কলেন, সরকার নতুন প্রজন্মের জন্য বিশ্বমানের শিক্ষা নিশ্চিত করতে সম্ভাব্য সব ধরণের পদক্ষেপ গ্রহণে বদ্ধপরিকর। মাধ্যমিক শিক্ষার মানোন্নয়নে করণীয় নির্ধারণের জন্য শিক্ষা মন্ত্রণালয়কে পরামর্শ প্রদানের লক্ষ্যে গঠিত কমিটির এক সভায় সভাপতির বক্তৃতাকালে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি এসব কথা বলেন। বৃহস্পতিবার বাংলাদেশ সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়। গত ২৬ মে ঢাকার সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিত মাধ্যমিক শিক্ষার মানোন্নয়ন কর্মশালার ধারাবাহিকতায় এ সভা অনুষ্ঠিত হয়।
সভায় দেশবরেণ্য শিক্ষাবিদ ও বিশেষজ্ঞগণ শিক্ষা কারিকুলাম, সিলেবাস আধুনিকায়ন, পাঠ্যপুস্তক সহজ, সাবলীল ও প্রাঞ্জল করা, সৃজনশীল ও বহু নির্বাচনী প্রশ্নপদ্ধতি ব্যাংক তৈরি, পাবলিক পরীক্ষার সময়কাল ও প্রশ্নপত্রের মানবন্টনসহ পরীক্ষা পদ্ধতির সংস্কার বিষয়ে তাদের মতামত প্রদান করেন। শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এস মাহমুদ, এ কে এম জাকির হোসেন, এস এম এহসানুল কবীর, ড. মোল্লা জালালউদ্দীন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা সভায় উপস্থিত ছিলেন।
সভায় বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, বিজ্ঞান লেখক অধ্যাপক দ্বিজেন শর্মা, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সভাপতি ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমিরেটাস অধ্যাপক ড. মঞ্জুর আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আক্তারুজ্জামান, অধ্যাপক ড. সৈয়দ মঞ্জুরুল ইসলাম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল, ঢাকা শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান অধ্যাপক তসলিমা বেগম, অধ্যাপক এম এম আকাশ, মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক তানজিল আশরাফ, শিক্ষাবিদ অধ্যক্ষ কাজী ফারুক আহমদ ও শ্যামলী নাসরিন চৌধুরী বক্তব্য রাখেন। সভায় শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ মাধ্যমিক শিক্ষার মানোন্নয়নের আলোচ্য বিষয়ের উপর উপস্থাপনা প্রদান করেন।