বৃহস্পতিবার ১৫ই এপ্রিল, ২০২১ ইং ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

চালের বাজারে অস্থিরতা, দাম বেড়েছে কেজিপ্রতি ২ টাকা

আপডেটঃ ৪:১৭ পূর্বাহ্ণ | আগস্ট ২১, ২০১৬

নিজস্ব প্রতিবেদক:চ্যানেল সেভেন বিডি   :- হঠাৎ অস্থির হয়ে উঠেছে চালের বাজার। রাজধানীতে দুই সপ্তাহে চালের দাম কেজিপ্রতি বেড়েছে অন্তত ২ টাকা। ব্যবসায়ীরা বলছেন একদিকে ভারত থেকে চাল আমদানিতে বাড়তি শুল্ক আরোপ করা হয়েছে। অন্যদিকে সরকার বেশি দামে কৃষকদের কাছ থেকে চাল কিনছে। যার সরাসরি প্রভাব পড়েছে বাজারে। চালের বাড়তি দাম মেটাতে হিমশিম খেতে হচ্ছে সাধারণ মানুষ।
বেশ কিছুদিন ধরেই বাড়ছে চালের দাম। কিন্তু গেল দুই সপ্তাহে বেড়েছে লাগামহীনভাবে। খুচরা বাজারে সব ধরনের চাল দাম বেড়েছে বস্তাপ্রতি ১০০ থেকে ২০০ টাকা পর্যন্ত। অর্থাৎ কেজিতে অন্তত ২ টাকা। দাম সবচেয়ে  বেশি বেড়েছে মোটা চালের। জুনে মোটা চালের দাম ছিলো কেজিপ্রতি ২৬ টাকা, সেটি এখন ৩২ থেকে ৩৩। খুচরা ব্যবসায়ীরা দুষছেন আড়তদারদের।
আড়তদার ও পাইকারি ব্যবসায়ীরা দোষ চাপালেন মিল মালিকদের ওপর। আবার মিল মালিকরা অযুহাত দেখাচ্ছেন সরকারের বেধে দেয়া চালের দামই বেশি তাই এ অবস্থা। চালের দাম নিয়ে ক্ষোভ জানিয়েছে ভোক্তারা। তারা বলছেন ব্যবসায়ীরা একে অন্যের ওপর দোষ চাপাচ্ছে আর দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারন মানুষকে। তাদের মতে চালের দাম হঠাৎ বাড়ার নির্দিষ্ট কোন কারণ নেই। কর্তৃপক্ষ বাজারে নজরদারি বাড়ালেই পরিস্থিতি বদলে যাবে।