সোমবার ১৯শে এপ্রিল, ২০২১ ইং ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

বিশ্বের সবচেয়ে উঁচু ও দীর্ঘ কাচের সেতুর উদ্বোধন

আপডেটঃ ৩:৪২ অপরাহ্ণ | আগস্ট ২১, ২০১৬

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের সবচেয়ে উঁচু ও লম্বা কাচের সেতুর উদ্বোধন করেছে চীন। দেশটির হুনান প্রদেশে নির্মাণ করা ৪৩০ মিটার লম্বা ও ভূমি থেকে ৩০০ মিটার উঁচু সেতুটি শনিবার দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

গত ডিসেম্বরে সেতুটির নির্মাণকাজ শেষ হয়। তবে নিরাপত্তাব্যবস্থা পরীক্ষা-নিরীক্ষার জন্য এটি এত দিন উন্মুক্ত করা হয়নি। তিন স্তরবিশিষ্ট স্বচ্ছ কাচের ৯৯টি বিশাল খণ্ড সংযুক্ত করে সেতুটির পাটাতন তৈরি করা হয়েছে।

নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতে বছরের শুরুতে বড় হাতুড়ি দিয়ে কাচের পাটাতনে আঘাত করা হয়। এমনকি যাত্রীভর্তি গাড়িও সেতুর ওপর দিয়ে চালানো হয়েছে। তিয়ানমেন পাহাড়ের ন্যাশনাল পার্কের দুটি অংশকে সংযোগকারী সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে ৩৪ লাখ মার্কিন ডলার ।

কর্মকর্তারা জানিয়েছেন, ৬ মিটার চওড়া সেতুটির নকশা করেছেন ইসরায়েলের স্থপতি হাইম ডুটন। সেতুটিতে প্রতিদিন সর্বোচ্চ ৮ হাজার দর্শনার্থীকে ওঠার অনুমতি দেওয়া হবে।

 

সম্প্রতি চীনে কাচের সেতু ব্যাপক জনপ্রিয়তা পাচ্ছে। যোগব্যায়ামসহ নানা ধরনের অনুষ্ঠানও হচ্ছে এ ধরনের সেতুগুলোতে। সম্প্রতি একটি কাচের সেতুর সঙ্গে ঝুলন্ত বিছানায় বিয়ের অনুষ্ঠান করে আলোচনায় এসেছে এক দম্পতি।