বৃহস্পতিবার ১৫ই এপ্রিল, ২০২১ ইং ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

পর্দা নামল রিও অলিম্পিকের

আপডেটঃ ২:৫৩ অপরাহ্ণ | আগস্ট ২২, ২০১৬

চ্যানেল সেভেন বিডি: জমকালো এক সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা নেমেছে এবারের রিও অলিম্পিকের। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে মারাকানা স্টেডিয়ামে প্রবেশ করেন। এরপর টোকিওর গভর্নর ইউরিকো কোকের হাতে পতাকা তুলে দেওয়া হয়েছে। ২০২০ সালে জাপানের টোকিও শহরে অনুষ্ঠিত হবে পরবর্তী অলিম্পিক গেমস।

৫ আগস্ট পর্দা ওঠে রিও অলিম্পিকের। গেল ১৬টি দিন ৩০৬টি পদকের জন্য লড়াই করে পৃথিবীর বিভিন্ন দেশের সেরা সেরা অ্যাথলেটরা। এবারের অলিম্পিকে ২০৬টি দেশের ১১ হাজার অ্যাথলেট পদকের জন্য লড়াই করেন।

রিও অলিম্পিকের সমাপনী অনুষ্ঠান ব্রাজিলের স্থানীয় সময় রোববার রাত ৮টায় (বাংলাদেশ সময় সোমবার ভোর পাঁচটা) শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানের মতো সমাপনী অনুষ্ঠানেও ছিল নানা আয়োজন ও আকর্ষণ। তিন ঘন্টা ব্যাপী চলে এই সমাপনী অনুষ্ঠান। পৃথিবীর নানা প্রান্তের কোটি কোটি দর্শক টেলিভিশনের পর্দায় সমাপনী অনুষ্ঠান উপভোগ করেন।

আতশবাজির ঝলকানি, লেজার শো, কার্টুনের মাধ্যমে বিভিন্ন বিষয় তুলে ধরা হয়। কোনো কিছুরই কমতি ছিল না। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান থমাস বাখ রিও অলিম্পিককে অসাধারণ বলে উল্লেখ করেন।

তিনি বলেন, ‘রিওর মতো দারুণ একটি শহরে এটা একটি অসাধারণ অলিম্পিক ছিল। গেল ১৬ দিন সুসংগঠিত ব্রাজিল গোটা বিশ্বকে উৎসাহিত করেছে। পৃথিবীর খারাপ সময়ের মধ্যেও এই দিনগুলো নিরবিচ্ছিন্নভাবে জীবনের জন্য আনন্দ দিয়ে গেছে।’

চার বছর পর জাপানের টোকিওতে বসবে দ্য গ্রেটেস্ট শো অন দ্য আর্থ খ্যাত অলিম্পিক গেমসের পরবর্তী আসর।

তবে রিও অলিম্পিক শেষ হয়েছে যুক্তরাষ্ট্রের দাপটের মধ্য দিয়ে। ৩০৬টি সোনার পদকের ৪৬টিই জিতে নিয়েছে তারা। এ ছাড়া ৩৭টি রুপা ও ৩৮টি ব্রোঞ্জ পদক জিতেছে। সব মিলিয়ে তাদের পদকসংখ্যা ১২১টি।

যুক্তরাষ্ট্রের মোট পদকের প্রায় অর্ধেক পেয়েছে যুক্তরাজ্য। তাদের মোট পদক ৬৭। যার মধ্যে সোনা ২৭টি, রুপা ২৩টি ও ব্রোঞ্জ ১৭টি। পদক তালিকায় তৃতীয় স্থান অর্জন করেছে চীন। ২৬টি সোনা, ১৮টি রুপা ও ২৬টি ব্রোঞ্জসহ তাদের মোট পদকসংখ্যা ৭০।

নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার অধিকাংশ অ্যাথলেট রিও অলিম্পিকে অংশ নিতে না পারলেও মোট ৫৬টি পদক নিয়ে চতুর্থ স্থানে রয়েছে দেশটি। তাদের ৫৬টি পদকের মধ্যে সোনা ১৯টি, রুপা ১৮টি ও ব্রোঞ্জ ১৯টি। আর ১৭টি সোনা, ১০টি রৌপ্য ও ১৫টি ব্রোঞ্জ নিয়ে পঞ্চম স্থানে রয়েছে জার্মানি। পরবর্তী অলিম্পিকের আয়োজক জাপান অবস্থান করছে ষষ্ঠ স্থানে। তাদের মোট পদক ৪১টি। যেখানে সোনা ১২, রুপা ৮ ও ব্রোঞ্জ ২১।