বৃহস্পতিবার ১৫ই এপ্রিল, ২০২১ ইং ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

পাকিস্তানের পৌষ মাস, ভারতের সর্বনাশ

আপডেটঃ ১২:৫৮ অপরাহ্ণ | আগস্ট ২৩, ২০১৬

ক্রীড়া ডেস্ক: কারো পৌষ মাস আর কারো সর্বনাশ! পোর্ট অব স্পেন টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শ্রেষ্ঠত্ব ধরে রাখার লক্ষ্য নিয়েই মাঠে নেমেছিল ভারতীয় ক্রিকেট দল। তবে টানা তিনদিন বৃষ্টির কারণে ড্র ভিন্ন কোনো ফলাফল দেখছে না টেস্টটি। ভারতের এমন ক্ষতিতে লাভ হতে যাচ্ছে পাকিস্তান। পোর্ট অব স্পেন টেস্ট ড্র হলে ভারতকে টপকে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠবে পাকিস্তান দল। আনুষ্ঠানিকভাবে শীর্ষে ওঠার আগেই উদযাপন শুরু করে দিয়েছে দলটি।

২০০৩ সালে আনুষ্ঠানিকভাবে টেস্ট র‌্যাঙ্কিংয়ের প্রচলন হয়। তখন থেকে পাকিস্তানের সেরা সাফল্য বলতে একবার দ্বিতীয় স্থানে ওঠে আসা। তবে সবকিছু ঠিকঠাক থাকলে প্রথমবারের মতো শীর্ষে উঠতে যাচ্ছে মিসবাহ উল হকের দল।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারত প্রথম তিন ম্যাচ শেষে ২-০ ব্যবধানে সিরিজ জয় নিশ্চিত করার পাশাপাশি তিন ম্যাচ সিরিজে শ্রীলঙ্কার কাছে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয় অস্ট্রেলিয়া। ফলে ভারতকে শীর্ষে তুলে দিয়ে তিনে নেমে যায় অজিরা।

অন্যদিকে ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচ টেস্ট সিরিজ ২-২ ব্যবধানে ড্র করার সুবাদে এক ধাপ এগিয়ে তিনে ওঠে আসে ভারতের চেয়ে এক পয়েন্ট পিছিয়ে থাকা পাকিস্তান। পোর্ট অব স্পেন টেস্ট ড্র হলে দুই পয়েন্ট কমে যাবে ভারতের। ফলে শীর্ষে ওঠে আসবে মিসবাহর দল। এমন ঐতিহাসিক কীর্তির আগাম উদযাপন শুরু করে দিয়েছে পাকিস্তানিরা।

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক ও টুইটারে পাকিস্তানের বিভিন্ন প্রান্তের সমর্থকগোষ্ঠী উদযাপন শুরু করে দিয়েছেন। তাদের সঙ্গে যোগ দিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের সাবেক চেয়ারম্যান নাজাম শেঠিও।

নাজাম শেঠি পাকিস্তান ক্রিকেট দলকে আগাম অভিনন্দন জানিয়েছে টুইটারে লেখেন, ‘অভিনন্দন পাকিস্তান ক্রিকেট দল! তোমরা বিশ্বের নাম্বার ওয়ান টেস্ট দল। এবার সামনে এগিয়ে যাও এবং ইংল্যান্ডকে ওয়ানডে সিরিজে পরাজিত করো।’

পাকিস্তান সুপার লিগের দল ইসলামাবাদ ইউনাইটেড তাদের অফিসিয়াল ওয়েবসাইটে আগাম উদযাপন করতে গিয়ে লেখে, ‘আমরা ক্রিকেট বিশ্বের নাম্বার ওয়ান দল। ইসলামাবাদ ইউনাইটেড মিসবাহর দলকে বিশ্বের নাম্বার ওয়ান টেস্ট দল হওয়ায় অভিনন্দন জানাচ্ছে।’

জোবিয়া নাজ নামের এই টুইটার ব্যবহারকারী অধিনায়ক মিসবাহর ছবি পোস্ট করে তার ক্যাপশনে লেখেন, ‘চ্যাম্পিয়ন, আমরা চ্যাম্পিয়ন। টিম পাকিস্তান, টিম মিসবাহ নাম্বার ওয়ান।’

প্রসঙ্গত, চার টেস্টের সিরিজে ২-২ ব্যবধানে ড্র করার পর ইংল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে নামার অপেক্ষায় আছে পাকিস্তান। সিরিজের প্রথম ম্যাচটি মাঠে গড়াবে আগামী বুধবার।