রবিবার ১৮ই এপ্রিল, ২০২১ ইং ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

ইসলাম অবমাননা, গ্রেফতার হলেন মালয়েশিয়ান গায়ক

আপডেটঃ ১:১৮ অপরাহ্ণ | আগস্ট ২৩, ২০১৬

মালয়েশিয়ার জনপ্রিয় গায়ক নেইময়িকে ইসলাম ধর্ম অবমাননার অভিযোগে গ্রেফতার করেছে পুলিশ। জনপ্রিয় হলেও এর আগেও নানা কর্মকাণ্ডের কারণে বিতর্কিত হয়েছেন এই গায়ক। রোববার তাকে গ্রেফতার করা হয়।

নেইময়ি নামে পরিচিত হলেও এই গায়কের আসল নাম উই মেং চি। গেল জুলাইয়ে ‘ওহ মাই গড’ নামে একটি মিউজিক ভিডিও তিনি প্রকাশ করেন। সেখানে তিনি ও তার দলের সদস্যদের মালয়েশিয়ার বিভিন্ন ধর্মীয় উপাসনালয়ের সামনে কটাক্ষ করে নিজেদের উপস্থাপন করতে দেখা যায়।

চাইনিজ ম্যান্ডারিন ভাষায় গান গাওয়া এই গায়কের ৫ বছর আগে উত্থান ঘটে। মালয়েশিয়া ছাড়াও তিনি তাইওয়ান এবং চীনে ব্যাপক জনপ্রিয়। এর আগে মালয়েশিয়ার জ্বালানি খাত এবং জাতীয় সঙ্গীত নিয়ে অবমাননাকর গান গাওয়ায় অল্পের জন্য জেলে যাওয়া থেকে রক্ষা পান তিনি।

নেইময়ি’কে আটক প্রসঙ্গে পুলিশ জানিয়েছে, বেশ কিছু এনজিও’র অভিযোগের পরিপ্রেক্ষিতে তার বিরুদ্ধে পদক্ষেপ নিতে হয়েছে। এছাড়া পুলিশ জানায়, ‘ওহ মাই গড’ গানটি প্রকাশের পর থেকেই তারা তদন্ত শুরু করেন।

প্রথম প্রকাশিত ভিডিও’তে নেইময়ি এবং তার দলের ৩ সদস্যকে মালয়েশিয়ার বিভিন্ন ধর্মীয় উপাসনালয়ের ভেতরে ও বাইরে নাচ গান করতে দেখা যায়।

অবশ্য গেল ২০ আগস্ট ইউটিউবে প্রকাশিত নতুন ভিডিও’তে কিছু চিত্র বাদ দেওয়া হয়। আগের ভিডিও’তে মসজিদের সামনে নেইময়ি ও তার দলকে নাচ গান করতে দেখা গেলেও নতুনটিতে তা দেখা যায়নি।

তবে অবমাননার অভিযোগ অস্বীকার করেছেন নেইময়ি। গ্রেফতারের আগে এক ভিডিও বার্তায় তিনি জানিয়েছেন, কটাক্ষ নয় বরং ধর্মীয় সম্প্রীতিকে তুলে ধরতেই তিনি ঐ মিউজিক ভিডিওটি নির্মাণ করেন।